ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্নীতি বিরোধী অভিযানের নির্দেশ দিন: মেনন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, জুন ২৫, ২০১৮
দুর্নীতি বিরোধী অভিযানের নির্দেশ দিন: মেনন

জাতীয় সংসদ থেকে: চলমান মাদক বিরোধী অভিযানকে অব্যাহত রেখে দুর্নীতি বিরোধী অভিযান চালানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন। 

তিনি বলেছেন, ‘মাদক বিরোধী অভিযানে শুধু চুনোপুটি থামালে চলবে না, রাঘব বোয়ালদের জালে আটকাতে হবে। তাদের সম্পদ বাজেয়াপ্ত করতে হবে।

প্রধানমন্ত্রী, মাদকবিরোধী অভিযানের পর এবার দুর্নীতিবিরোধী অভিযানের নির্দেশনা দিন। ’ 
 
সোমবার (২৫ জুন) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এসব কথা বলেন।
 
প্রস্তাবিত বাজেটে ব্যাংকখাতে সুবিধা দেওয়ায় অর্থমন্ত্রীর সমালোচনা করে তিনি বলেন, বাজেটে সবচেয়ে সুবিধা পেয়েছেন ব্যাংক মালিকরা। অথচ এই ব্যাংক সেক্টরে চলছে অবাধ লুটপাট। ঋণ খেলাপ ও অর্থ পাচারের মহোৎসব। আর এই লুটপাটের খেসারত দিতে হচ্ছে দেশের মানুষের। করের  টাকা থেকে ব্যাংকের ঘাটতি মূলধন পূরণ করা হচ্ছে। ব্যাংকের ক্ষেত্রে করপোরেট কর কমানো হয়েছে।  

‘এনবিআর চেয়ারম্যান বলেছেন, সুদের হ্রাসকৃত হার ঠিক না রাখলে আবার সেটা আরোপ করা হবে। কিন্তু অভিজ্ঞতা বলছে, ভিন্ন কথা। এই সাম্প্রতিককালেই ব্যাংক আইন সংশোধন করে ব্যাংকগুলোকে পারিবারিক মালিকানার হাতে তুলে দেওয়া হয়েছে। ব্যাংক পরিচালকরা এখন এক নাগাড়ে নয় বছর পরিচালক থাকবে পারবেন। ’

তিনি বলেন, ব্যাংকের এমডি-সিইও যে বেতন নেন তাতে পিলে চমকে যাবার অবস্থা। আবার ওই ব্যাংক মালিকরাই গার্মেন্টস মালিক, বীমার মালিক, আবাসন কোম্পানির মালিক। বঙ্গবন্ধু পাকিস্তানের ২২ পরিবারের কাছে মাথা নত করেননি। আর এখন ব্যাংকার্স অ্যাসোসিয়েশন নির্ধারণ করে দিচ্ছে সিআরআর ( নগদ জমা সংরক্ষণ ) কত হবে, ঋণের সুদ কত হবে, আমানতের সুদ কত  হবে। অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক এখানে ঠুঁটো জগন্নাথ।
 
শেখ হাসিনার প্রতি উদ্দেশ্য করে সমাজকল্যাণমন্ত্রী বলেন, আপনার প্রতি এদেশের মানুষের অগাধ আস্থা ও বিশ্বাস আছে। উন্নয়নের প্রয়োজনে, বাংলাদেশের শান্তি সমৃদ্ধির প্রয়োজনেই তাকে ও তার সরকারকে ক্ষমতায় ফিরে আসতে হবে। এর জন্য জোটের ঐক্য, দলের ঐক্য, জনগণের ঐক্য দৃঢ় করতে হবে।  

আরও পড়ুন>>
** 
যৌতুকে পাঁচ বছরের দণ্ড রেখে সংসদে আইন

‘প্রধানমন্ত্রী স্পষ্ট বলেছেন, জোটবদ্ধভাবে নির্বাচন হবে। তার দূরদর্শী নেতৃত্বের কারণে ২০০৮ ও ২০১৪ সালে জোটবদ্ধ বিজয় এসেছে। এবারও আসবে। তার জন্য সম্মিলিত প্রয়াসের বিকল্প নেই। ’

দেশবাসীকে সজাগ থাকার আহ্বান জানিয়ে রাশেদ খান মেনন বলেন, বিএনপি-জামায়াত একবার ক্ষমতার চাবিকাঠি হাতে পেলে সবকিছু থেমে যাবে, উল্টে যাবে। রক্তগঙ্গা সৃষ্টি করবে তারা।
 
বিএনপির সমালোচনা করে মহাজোটের অন্যতম শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, বিএনপি নির্বাচনে আসবে। গর্জন করবে, বর্ষাতে পারবে না। এতিমের টাকা কেবল নয়, আর অন্য অপরাধের কারণেও খালেদা জিয়ার মুক্তির আন্দোলন দূরে থাক, বিএনপির আহ্বানে কোনো আন্দোলনেই জনগণ মাঠে নামবে না।  

‘তাই বলে আমাদের নিজের অন্যায়গুলোর বিষয়ে আমরা যেন চোখ বুজে না থাকি। অসৎ ব্যবসায়ী, অসৎ আমলা, অসৎ রাজনীতিবিদদের চক্র সব জায়গায় তৎপর। উন্নয়ন যেমন জনগণকে আস্থাশীল করে, তেমনি এ ধরনের আচরণ মানুষকে দূরে সরিয়ে দেয়। ’
 
বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৮
এসএম/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।