ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আ. লীগের ২ মেয়াদে ৬ লক্ষাধিক নতুন পদ সৃষ্টি হয়েছে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
আ. লীগের ২ মেয়াদে ৬ লক্ষাধিক নতুন পদ সৃষ্টি হয়েছে সৈয়দ আশরাফুল ইসলাম। ফাইল ফটো

জাতীয় সংসদ ভবন থেকে: ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের গত নয় বছরে দেশের বেকার সমস্যা নিরসনে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, অধিদপ্তর ও সংস্থার বিভিন্ন ক্যাটাগরির রাজস্ব খাতে মোট ৬ লাখ ১১ হাজার ১৮৪টি পদ সৃষ্টি হয়েছে। এসব পদের মধ্যে পুলিশের ৭৯ হাজার ২৪৯টি এবং বাংলাদেশ সেনাবাহিনীর রামু ও লেবুখালী ডিভিশনের জন্য ২৬ হাজার ৩৯৬টি পদ রয়েছে। বেকার সমস্যা কমাতে সরকারের নেওয়া বহুমুখী উদ্যোগের ফলে বর্তমানে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

রোববার (২৪ জুন) সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত আসন থেকে নির্বাচিত জাহান আরা বেগম সুরমার লিখিত প্রশ্নের জবাবে জন-প্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সংসদকে এসব তথ্য জানান।

সরকারদলীয় সদস্য মমতাজ বেগমের অপর এক প্রশ্নের জবাবে জন-প্রশাসন মন্ত্রী বলেন, প্রশাসনকে গতিশীল ও যুগোপযোগী করতে নতুন পদ সৃষ্টি একটি ধারাবাহিক প্রক্রিয়া।

২০০৯ সালের মার্চ থেকে এখনপর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার প্রেক্ষিতে ৬ লাখ ১৩ হাজার ১৫৫টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। এছাড়া আরও ৫২ হাজার ৭৯টি পদ সৃজনের কার্যক্রম প্রক্রিয়াধীন।

মুহাম্মদ মিজানুর রহমানের লিখিত প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, বর্তমান সরকার দক্ষ, দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক প্রশাসনিক ব্যবস্থা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। এর জন্য সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ১৯৮৫, সরকারি কর্মচারী আচরণ বিধিমালা, ১৯৭৯ এবং জাতীয় শুদ্ধচার কৌশল অনুযায়ী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়ে থাকে। এ কার্যক্রম ইতোমধ্যে বিভাগীয় শহর খুলনায় গ্রহণ করা হয়েছে।  

তিনি আরও বলেন, দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সভা, সেমিনার ও পথ সভার মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করা হচ্ছে। এছাড়া প্রতিবছর ২৬ থেকে ৩১ মার্চ পর্যন্ত দুর্নীতিবিরোধী সপ্তাহ উপলক্ষে দুর্নীতিবিরোধী চিত্রাঙ্কন, বিতর্ক, কবিতা, গান, ফেস্টুন ও অন্যান্য সচেতনতামূলক কর্মসূচি পালন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩০৬  ঘণ্টা, জুন ২৫, ২০১৮
এসকে/এসএম/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।