ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাসটেইনিবিলিটি সভায় যোগ দিতে ব্রাসেলসে বাণিজ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
সাসটেইনিবিলিটি সভায় যোগ দিতে ব্রাসেলসে বাণিজ্যমন্ত্রী বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

ঢাকা: “সাসটেইনিবিলিটি কম্প্যাক্টের চতুর্থ পর্যালোচনা সভা এবং রিসপনসেবল পারচুয়িং প্রাকটিসেস” বিষয়ক কর্মশালায় যোগ দিতে ব্রাসেলস-এর উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

২৫ জুন বেলজিয়ামের ব্রাসেলস-এ অনুষ্ঠিত সাসটেইনিবিলিটি কম্প্যাক্টের চতুর্থ পর্যালোচনা সভা এবং ২৬ জুলাই রিসপনসেবল পারচুয়িং প্রাকটিসেস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে।  

অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর তৈরি পোশাক খাতে নিরাপদ কর্মপরিবেশ ও শ্রমিক অধিকার নিশ্চিতকরণের লক্ষ্যে ২০১৩ সালের ৮ জুলাই বাংলাদেশ, ইউরোপিয় ইউনিয়ন (ইইউ), কানাডা, যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কর্তৃক সাসটেইনিবিলিটি কম্প্যাক্ট গৃহীত হয়।

১৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলে তোফায়েল আহমেদ ছাড়াও শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু, বাণিজ্য সচিব শুভাশীষ বসু, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট মোহাম্মদ শফিউল ইসলাম, বিজিএমই-এর প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোনের নির্বাহী পরিচালক মেজর জেনারেল মো. হাবিবুর রহমান খান, বিকেএমই-এর প্রতিনিধি, বাংলাদেশ এ্যামপ্লয়ার্স ফেডারেশনের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সিনিয়র কর্মকর্তাগণ রয়েছেন।

এর প্রথম পর্যালোচনা সভা ব্রাসেলসে অনুষ্ঠিত হয় ২০১৪ সালের ২০ অক্টোবর। দ্বিতীয় এবং তৃতীয় সভা ঢাকায় অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২৮ জানুয়ারি এবং ২০১৭ সালের ১৮ মে তারিখে। সিদ্ধান্ত মোতাবেক ৪র্থ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে বেলজিয়ামের ব্রাসেলসে।  

সভায় ইউরোপিয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, কানাডা, আইএলওসহ দাতা সংস্থা, উৎপাদনকারী, ক্রেতা, ট্রেড ইউনিয়ন ও সিভিল সোসাইটির প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন।

এবারের পর্যালোচনা সভা বাংলাদেশের জন্য বেশ গুরুত্বপূর্ণ। সভায় শ্রমিকদের অধিকার, বিল্ডিং সেফটি, পেশাগত ও স্বাস্থ্যগত নিরাপত্তা এবং মানসম্মত বাণিজ্য পরিবেশ পর্যালোচনা করা হবে। ক্রেতাগোষ্ঠী ও শ্রম সংস্থার চাহিদা মোতাবেক সরকারি ও বেসরকারি পর্যায়ে উদ্যোগ গ্রহণ করে বাংলাদেশ বিষয়গুলোর ওপর সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করেছে এবং আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য পর্যায়ে সফলভাবে পৌঁছে গেছে। বিশ্বের কাছে বিষয়গুলো এখন গ্রহনযোগ্য। বর্তমানে বাংলাদেশে তৈরি পোশাক কারখানার কাজের পরিবেশ, নিরাপত্তা এবং শ্রমিকদের অধিকার বিগত যেকোন সময়ের চেয়ে অনেক ভালে এবং বিশ্বমানের। একের পর এক বাংলাদেশে গ্রীন ফ্যাক্টরি গড়ে উঠছে। আশা করা হচ্ছে, শ্রমিকদের অধিকার, কর্মবান্ধব পরিবেশ ও নিরাপত্তা নিয়ে বাংলাদেশ সন্তোষজন অবস্থানে থাকবে। কর্মশালায় বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পোশাকের সরবরাহ চেইনের প্রতিবন্ধকতা দূরীকরণসহ পণ্যের উপযুক্ত মূল্য নিশ্চিতকরণ বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হবে এবং সুপারিশমালা গ্রহণ করা হবে।

 ব্রাসেলসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সাহাদাত হোসেন বাণিজ্যমন্ত্রীর সঙ্গে থাকবেন। বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দলের ২৭ জুন দেশে ফেরার কথা রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
এসই/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ