ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খাগড়াছড়িতে হেডম্যান-কারবারিদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
খাগড়াছড়িতে হেডম্যান-কারবারিদের মানববন্ধন মানববন্ধন। ছবি: বাংলানিউজ

খাগড়াছড়ি: পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্য ও চুক্তির সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ রেখে হেডম্যান নিয়োগ স্থায়ী ও বদলি-পদায়নের সিদ্ধান্ত বাতিলের দাবিতে খাগড়াছড়িতে মানববন্ধন করেছেন হেডম্যান-কারবারিরা।

রোববার (২৪ জুন) সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রেসক্লাবের সামনে খাগড়াছড়ি জেলা হেডম্যান অ্যাসোসিয়েশনের আয়োজনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সভাপতি কংজরী চৌধুরী, খাগড়াছড়ি জেলা হেডম্যান অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বদেশ প্রীতি চাকমা ও সাংগঠনিক সম্পাদক হিরণ জয় ত্রিপুরা।

বক্তারা বলেন, ২০১৭ সালের ঢাকায় অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনে তিন পার্বত্য জেলার জেলা প্রশাসকরা হেডম্যানদের রাজস্ব খাতে স্থায়ী নিয়োগসহ বদলি ও পদায়নের যে প্রস্তাব দিয়েছেন তা পার্বত্য চট্টগ্রাম চুক্তির সঙ্গে সংঘর্ষপূর্ণ। শতবছরের পুরনো ঐতিহ্য ও সংস্কৃতি ধ্বংসে লিপ্ত হওয়া এবং সংবিধান পরিপন্থী কর্মকাণ্ডের দায়ে তৎকালীন জেলা প্রশাসকদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের হস্তক্ষেপ আশা করেন।

মানববন্ধন শেষে মৌন মিছিল করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে অবিলম্বে ঐতিহ্য ও চুক্তি পরিপন্থী সিদ্ধান্ত বাতিলের দাবিতে জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলামের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি পেশ করেন হেডম্যান ও কারবারিরা।

খাগড়াছড়ি জেলায় মং ও চাকমা সার্কেল মিলে ১২১টি মৌজা রয়েছে। প্রত্যেক মৌজায় একজন করে হেডম্যান বংশপরম্পরায় শতবছর ধরে ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম আইনের আলোকে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
এডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।