ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যোগ ব্যয়াম শুধু সুস্থতার জন্য নয়, বিষণ্নতাও দূর করে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
যোগ ব্যয়াম শুধু সুস্থতার জন্য নয়, বিষণ্নতাও দূর করে আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে রাজশাহীতে আয়োজিত অনুষ্ঠানে অতিথিরা, ছবি: বাংলানিউজ

রাজশাহী: ইয়োগা (যোগ ব্যয়াম) শুধু শরীরকে ফিট রাখতেই নয়, বরং নিজের মনকে শান্ত করতেও এর উপকারিতার জুড়ি নেই। যোগ ব্যয়াম একাধারে মানসিক দুশ্চিন্তা, বিষণ্নতা ও কর্মবিমুখতা কমিয়ে দেয়।

অন্যদিকে নিয়মিত যোগ ব্যয়াম চর্চায় উচ্চ রক্তচাপ, লিভারের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, চর্মরোগ, শরীরের অতিরিক্ত ওজন, বাতের সমস্যা, অ্যাজমা, ডায়াবেটিস, মাইগ্রেনের সমস্যা কমিয়ে আনা যায়।

শনিবার (২৩ জুন) দুপুরে রাজশাহীতে ভারতীয় সহকারী হাই কমিশন আয়োজিত এক অনুষ্ঠানে এ অভিমত ব্যক্ত করেন বক্তারা।

আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দিবসটি ২১ জুন হলেও ভারতীয় সহকারী হাই কমিশনের উদ্যোগে রাজশাহীতে দু’দিন পর শনিবার আয়োজন করা হয়। রাজশাহী শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকশিনার অভিজিৎ চট্টপাধ্যায়।

এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান ও রাজশাহী জেলা প্রশাসক এসএম আবদুল কাদের।

অনুষ্ঠানের শুরুতেই যোগ দিবস উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ভিডিও বার্তা প্রচার করা হয়। পরে অতিথিরা বক্তব্য রাখেন। সবশেষে ইয়োগা প্রদর্শন করা হয়।

যোগ বা ইয়োগা কি? অনুষ্ঠানে সেই সম্পর্কে জানানো হয়, যোগ শব্দের অর্থ সংযোগ। শরীর ও মনের সংযোগই হলো যোগ বা ইয়োগা। ইয়োগা বা যোগ ব্যায়াম, ভারতীয় উপমহাদেশের প্রাচীনতম এক অনুশীলন। যা সুস্বাস্থ্য ও মানসিক প্রশান্তির জন্য আজ বিশ্বে সব ধর্মের মানুষের সমাদৃত। যারা নিয়মিত ইয়োগা করতে পারবেন তারা ওষুধ ছাড়াই সুস্বাস্থ্য নিয়ে দীর্ঘ জীবন পাড়ি দিতে পারবেন।

প্রধান অতিথির বক্তব্যে ফজলে হোসেন বাদশা বলেন, যোগ বা ইয়োগা বিভিন্ন রোগ প্রতিরোধ ও প্রশমন এবং স্বাস্থ্যের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখে। শারীরিক অবস্থা ভালো রাখার জন্য যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তাই ইয়োগা চর্চা করা এখন আমাদের জন্য খুবই জরুরি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকশিনার অভিজিৎ চট্টপাধ্যায়। তিনি বলেন, ভারতের এক প্রস্তাবে ২০১৪ সালের ১১ ডিসেম্বর ১৭৭টি দেশের সমর্থনে জাতিসংঘে এ প্রস্তাবটি গৃহীত হয়। তারই ধারাবাহিকতায় প্রতিবছর ২১ জুন সারাবিশ্বে ইয়োগা বা যোগ দিবস পালিত হচ্ছে। আগামীতে আরও বড় পরিসরে দিবসটি পালন ও ইয়োগা চর্চার ব্যবস্থা করা হবে।

অনুষ্ঠান শেষে ভারতীয় কৃষ্টি শিক্ষিকা ডিম্পি কাপুরের পরিচালনায় রাজশাহীতে থাকা ভারতীয় সহকারী হাই কমিশনের ইয়োগা শিক্ষা গ্রহণকারী ছাত্র-ছাত্রী যোগ শৈলী প্রদর্শন করেন।

এছাড়া অনুষ্ঠানে রাজশাহী ইয়োগা অ্যাসোসিয়েনের শিক্ষার্থীরাও আলাদাভাবে তাদের যোগ অনুশীলন প্রদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।