ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় জঙ্গি হামলা, মূল পরিকল্পনাকারীর মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, জুন ২২, ২০১৮
ইন্দোনেশিয়ায় জঙ্গি হামলা, মূল পরিকল্পনাকারীর মৃত্যুদণ্ড মৃত্যুদণ্ডপ্রাপ্ত আমান আবদুররহমান। ছবি: সংগৃহীত

ঢাকা: ২০১৬ সালে জাকার্তায় এক আত্মঘাতী হামলার মূল পরিকল্পনাকারীকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে ইন্দোনেশিয়ার একটি আদালত। দণ্ডপ্রাপ্ত আমান আবদুররহমানের (৪৬) ছকেই ওই জঙ্গি হামলা চালানো হয়। শুক্রবার (২২ জুন) এ মামলার রায় ঘোষণা করেন দেশটির একটি আদালত। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, স্থানীয়ভাবে আমান আবদুররহমান একজন ধর্মীয় আধ্যাত্মিক নেতা হিসেবে পরিচিত। তার সঙ্গে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের সম্পৃক্ততা রয়েছে।

জেলে থেকেই ২০১৬ সালে জাকার্তার স্টারবাকসে চালানো ওই জঙ্গি হামলার পরিকল্পনা করেছিলেন তিনি।  

দেশটির পুলিশ বলছে, স্টারবাকসের ওই হামলাই ছিল ইন্দোনেশিয়ায় ইসলামিক স্টেটের যোগসাজশে চালানো কোনো জঙ্গি কর্মকাণ্ড। তবে হামলার প্রায় অর্ধযুগ আগে থেকেই জেলে ছিলেন আবদুররহমান। সেখানে বসে তার করা পরিকল্পনায় হামলাটি চালিয়েছিলেন তিনি। এ সময় বেশ কয়েকজন বেসামরিক লোকজন হতাহত হয়।  

মামলার রায়ে আবদুররহমানকে ‘জঙ্গি কর্মকাণ্ড’ চালানোর দায়ে অভিযুক্ত করে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। তার বিরুদ্ধে গত বছর জাকার্তার বাস স্ট্যান্ডে আত্মঘাতী হামলা চালিয়ে তিন পুলিশ সদস্য হত্যা এবং বর্নিও দ্বীপের সামারিন্দার চার্চে হামলা চালানোর ঘটনায়ও জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হয়েছে।  

এসব হামলার সময়ও কারাগারে যাবজ্জীবন সাজা খাটছিলেন ইন্দোনেশিয়ার জেমা আনসারুত দৌলাহর (জেএডি) আধ্যাত্মিক এই নেতা।  

তবে বরাবরই তার বিরুদ্ধে আনা হামলার অভিযোগগুলো প্রত্যাখ্যান করে আসছিলেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, জুন ২২, ২০১৮
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।