ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুষ্টিয়ায় শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, জুন ২১, ২০১৮
কুষ্টিয়ায় শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে গাছের চারা বিতরণ

কুষ্টিয়া: শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিষয়ক সচেতনতা বাড়াতে কুষ্টিয়ায় বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে গাছের চারা বিতরণ করা হয়েছে।

সোমবার (২১ জুন) বিকেলে মিরপুর উপজেলার আমলা সরকারি ডিগ্রি কলেজ প্রাঙ্গণে এসব গাছের চারা বিতরণ করা হয়।

গাছের চারা বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে কুষ্টিয়া থেকে প্রকাশিত শিল্প সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক কাগজ ‘তিথিয়া’।

তিথিয়া’র নির্বাহী সম্পাদক রাসেল আহমেদ সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আমলা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান সিদ্দিক আলী, মিরপুর প্রেসক্লাবের সহ-সভাপতি ও তিথিয়া’র উপদেষ্টা কাঞ্চন কুমার এবং আমলা প্রেসক্লাবের সহ-সভাপতি হাবিবুর রহমান।

প্যানেল চেয়ারম্যান সিদ্দিক আলী বলেন, বর্তমান সময়ে বিশ্বব্যাপী একটি অন্যতম সমস্যা হলো জলবায়ু সমস্যা। সে সমস্যা মোকাবিলা এবং নিজেদের অঞ্চলকে প্রাকৃতিকভাবে আরও সমৃদ্ধ করতে এ ধরণের উদ্যোগের গুরুত্ব অপরিসীম। সাহিত্য বিষয়ক প্রকাশনা হওয়ার পরও পরিবেশ সম্পর্কে শিক্ষার্থীদের সচেতনতা বাড়াতে তিথিয়া'র এ উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়।

হাবিবুর রহমান বলেন, দেশের প্রাকৃতিক বিভিন্ন জলাশয় ও বন আজ হুমকির মুখে। সমগ্র বিশ্বেই একই অবস্থা। তাই প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের জন্য আমাদের উদ্যোগ নিয়ে কাজ করতে হবে।

তিথিয়া’র উপদেষ্টা কাঞ্চন কুমার বলেন, প্রকৃতি, সমাজ ও মানুষের মধ্যে মেলবন্ধন ঘটানোর একটি অন্যতম মাধ্যম হচ্ছে সাহিত্য। সে জায়গাটি থেকেই পরিবেশ সম্পর্কে শিক্ষার্থীদের আরও সচেতন করতে তাদের মাঝে এসব গাছের চারা বিতরণ করা। আগামীতেও তিথিয়া'র এ ধরণের কার্যক্রম অব্যাহত থাকবে।

গাছের চারা বিতরণকালে আরও উপস্থিত ছিলেন- কুশাবাড়িয়া চরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শামসুল হক, তিথিয়া'র সহ-সম্পাদক হাসমত আলী, সাংবাদিক জাহিদ হাসান, ইসমাইল হোসেন বাপ্পি, স্থানীয় রফিকুল ইসলাম, ইমরান নাজির, আশরাফুল ইসলাম সেতু প্রমুখ।  

এসময় তিথিয়া'র উদ্যোগে মিরপুর উপজেলার বিভিন্ন স্কুল ও কলেজের শতাধিক শিক্ষার্থী ও স্থানীয় ব্যক্তিদের মাঝে বিনামূল্যে গাছের চারা বিতরণ করা হয়।

২০১৫ সাল থেকে বৃহত্তর কুষ্টিয়ার প্রথম ও একমাত্র ভাজপত্র হিসেবে নিয়মিত প্রকাশিত হয়ে আসছে সাহিত্যের কাগজ ‘তিথিয়া’। দেশের খ্যাতনামা লেখকদের পাশাপাশি নতুন লেখকদের লেখা প্রকাশের মধ্য দিয়ে কুষ্টিয়া জেলার সাহিত্য অঙ্গনে এ পত্রিকাটি রেখে চলেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। পাশাপাশি এটি অবদান রাখছে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডেও।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, জুন ২১, ২০১৮
এইচএমএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ