ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পানামা-প্যারাডাইস কেলেঙ্কারির তদন্ত জুনেই শেষ করছে দুদক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, জুন ২০, ২০১৮
পানামা-প্যারাডাইস কেলেঙ্কারির তদন্ত জুনেই শেষ করছে দুদক দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ

ঢাকা: চলতি মাসের ৩০ তারিখের মধ্যে ‘পানামা পেপার’ ও ‘প্যারাডাইস পেপার’ কেলেঙ্কারি বা মানিলন্ডারিংয়ের মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের তদন্ত শেষ করতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদক সূত্র জানায়, বুধবার (২০ জুন) দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদের অফিস কক্ষে দুদকের সচিব, সকল মহাপরিচালক, দুদকের গোয়েন্দা ইউনিটের পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে এক জরুরি ও রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ কমিশনের চলমান অনুসন্ধান ও তদন্ত কার্যক্রম নির্ধারিত সময়সীমার মধ্যে সম্পন্ন করার নির্দেশ দিয়ে বলেছেন, পানামা পেপার ও প্যারাডাইস পেপারে মানিলন্ডারিংয়ের মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের অনুসন্ধান কার্যক্রম ৩০ জুনের মধ্যেই সম্পন্ন করতে হবে।

 

বৈঠকে দুদক চেয়ারম্যান দুদক কর্মকর্তাদের সতর্ক করে বলেছেন, দুদক শুধু প্রতিরোধমূলক কার্যক্রমই পরিচালনা করে না, এটি একটি প্রসিকিউটিং এজেন্সিও। তাই এর সকল কার্যক্রমে ক্ষিপ্রতা, সময়াবদ্ধতা ও আইনি বিশুদ্ধতাও থাকতে হবে।

দুদক সূত্র আরো জানায়, কোনো কোনো ব্যবসায়ী প্রতিষ্ঠান একই অডিট ফার্মের আর্থিক বিবরণী যা আয়কর বিভাগে জমা দিয়েছে, তার সাথে আইপিওর জন্য সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে জমা দেওয়া ওই একই আর্থিক বিবরণী, কিংবা ব্যাংক থেকে ঋণ নেওয়ার জন্য জমা দেওয়া আর্থিক বিবরণীর কোনো মিল নেই। এমন একটি অভিযোগের বিষয়ে দুদক চেয়ারম্যান কর্মকর্তাদের কাছে জানতে চান। সংশ্লিষ্ট মহাপরিচালক বিষয়টি চেয়ারম্যানকে অবহিত করলে তিনি দ্রুত এ অভিযোগের অনুসন্ধান সম্পন্ন করার নির্দেশ দেন।

বৈঠকে ‘ওভার ইনভয়েসিং’এর মাধ্যমে ‘ট্রেড-বেইজড মানিলন্ডারিং’ করে অর্থ পাচার সংক্রান্ত একটি অভিযোগের অনুসন্ধান কার্যক্রমও দুদক চেয়ারম্যানকে অবহিত করা হয়। তিনি এ জাতীয় অনুসন্ধান দ্রুত সম্পন্ন করার নির্দেশনা দেন।

দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উদ্দেশে ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি প্রতিরোধ এবং শুদ্ধাচারী সমাজ বিনির্মাণ করতে হলে আমাদের ভব্যিষ্যৎ প্রজন্ম তথা শিক্ষার্থীদের মননে শুদ্ধাচার তথা নৈতিক মূল্যবোধ প্রোথিত করতে হবে।  

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ‘সততা স্টোর’ এবং ‘সততা সংঘ’ গঠনের পাশাপাশি ত্রৈমাসিক ভিত্তিতে সততা সংঘের সদস্যদের মাঝে উত্তম চর্চার বিকাশে নিয়মিত বিতর্ক প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের নির্দেশনা দিয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, এখন থেকে এসব কার্যক্রম বছরের শুরুতে বার্ষিক কর্মপরিকল্পনা অনুসারে ত্রৈমাসিক ভিত্তিতে কমিশনে রিপোর্ট পেশ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জুন ২০, ২০১৮
আরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।