ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাপ বেড়েছে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, জুন ২০, ২০১৮
চাপ বেড়েছে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে যাত্রীদের ঢল। ছবি: বাংলানিউজ

মাদারীপুর: দক্ষিণপশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকার যোগাযোগের অন্যতম নৌপথ কাঁঠালবাড়ী-শিমুলিয়া। রাজধানী ঢাকা থেকে এই নৌপথ দিয়ে দক্ষিণাঞ্চলের অর্ধেকেরও বেশি যাত্রী নিয়মিত যাতায়াত করে। আর ঈদ মৌসুমে এ নৌরুটে নামে যাত্রীদের ঢল।

ঈদের ছুটি শেষে মঙ্গলবার (১৯ জুন) থেকে এ নৌরুটে যাত্রীদের চাপ বাড়তে থাকে । তবে বুধবার (২০ জুন) বৈরী আবহাওয়া বিরাজ করায় এ রুটে নৌযান চলাচল ব্যাহত হওয়ায় যাত্রীদের মধ্যে দুর্ভোগ দেখা দেয়।

 

বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা যায়, ভোর থেকেই দক্ষিণাঞ্চলের যাত্রীদের ভিড় রয়েছে ঘাটে। মঙ্গলবার (১৯ জুন) বৈরী আবহাওয়ার কারণে অনেকেই রাজধানীতে ফিরতে পারেনি। সেই ক্ষতি পুষিয়ে নিতে বুধবার ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গেই কর্মস্থলে ফিরছে মানুষ।  

বিআইডব্লিউটিএ’র মাওয়া নৌ-বন্দরের সহকারী পরিচালক শাহাদাত হোসেন বাংলানিউজকে  বলেন, বৈরী আবহাওয়ার কারণে মঙ্গলবার যাত্রী চাপ কম থাকায় বুধবার লঞ্চে যাত্রী চাপ বেশি। যাত্রীদের নিরাপত্তা ও ওভারলোড ঠেকাতে পুলিশ, বিআইডব্লিউটিএ, ফায়ার সার্ভিস, আনসার যৌথভাবে কাজ করছে। কোনো অবস্থাতেই ওভারলোড ও বাড়তি ভাড়া আদায় সহ্য করা হবে না বলে জানান তিনি।

শিবচর উপজেলা প্রশাসন সূত্র জানায়, ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরছে সাধারণ মানুষ। আর বর্ষা মৌসুম হওয়ায় পদ্মা উত্তাল থাকে। নৌযানে অতিরিক্ত যাত্রী যাতে বহন করতে না পারে সে লক্ষ্যে প্রশাসনের কঠোর দৃষ্টি রয়েছে। তাছাড়া আবহাওয়ায় বৈরীভাব দেখা দিলেই দুর্ঘটনা এড়াতে লঞ্চ ও স্পিডবোট বন্ধ রাখা হচ্ছে। কাঁঠালবাড়ী ঘাট এলাকায় যাতে করে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে প্রশাসন সেই ব্যাপারে সজাগ রয়েছে। এছাড়াও ঈদের আগে থেকেই ঘাট এলাকায় র‌্যাব, পুলিশ, ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করে যাচ্ছে।

বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ঘাটের সহকারী ব্যবস্থাপক মো. মমিন উদ্দিন বাংলানিউজকে  বলেন, পানি বৃদ্ধি পেয়ে কাঁঠালবাড়ী ১ নম্বর ফেরি ঘাটের পন্টুন প্লাবিত হওয়ায় সেটি স্থানান্তরের কাজ শুরু হয়েছে। লঞ্চ ও ফেরিতে যাত্রী চাপ থাকলেও এখনও ফেরি ঘাটে যানবাহন সংকট রয়েছে।

কাঁঠালবাড়ী ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর উত্তম কুমার শর্মা বাংলানিউজকে বলেন, ভরা বর্ষা মৌসুমে  ঈদ শেষে কর্মস্থলে ফিরছে যাত্রীরা। তাই যাত্রী নিরাপত্তায় কাঁঠালবাড়ী ঘাট এলাকায় সাত দিনের ব্যাপক নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। কোথাও যাত্রী ভোগান্তি হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, জুন ২০, ২০১৮
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ