ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বিদেশে কর্মী পাঠানোয় কোনো জটিলতা নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, জুন ১৮, ২০১৮
বিদেশে কর্মী পাঠানোয় কোনো জটিলতা নেই

জাতীয় সংসদ ভবন থেকে: বিদেশে কর্মী পাঠানোর ক্ষেত্রে বর্তমানে কোনো জটিলতা নেই। মধ্যপ্রাচ্যের কোনো দেশে শ্রমিক পাঠানো বন্ধ নেই। সরকারের শ্রমকূটনৈতিক প্রচেষ্টার ফলে মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশেই বাংলাদেশি কর্মীরা যাচ্ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

সোমবার (১৮ জুন) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও নুরজহান বেগমের পৃথক দুটি প্রশ্নের লিখিত জবাবে এসব তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী।

তিনি বলেন, বিদেশে অধিকহারে কর্মী প্রেরণের লক্ষ্যে প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

বর্তমানে বাংলাদেশ থেকে বিশ্বের ১৬৫টি দশে কর্মী পাঠানো হচ্ছে। ২০১৭ সালে ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মী পাঠানো হয়েছে। বিভিন্ন দেশের শ্রমবাজারে শ্রমিক প্রেরণের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ৫২টি শ্রমবাজার গবেষণার কার্যক্রম চলমান রয়েছে। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে গৃহকর্মের পেশায় কর্মী প্রেরণের বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সংসদ সদস্য সেলিম উদ্দিনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৮ সালে বিদেশে গমনকারী নারী কর্মীর সংখ্যা ৫৫ হাজার ১৪৯ জন এবং বর্ণিত সময়ে সমস্যার কারণে দেশে ফেরত আসা কর্মীর সংখ্যা ৩৬৯ জন।  

তিনি জানান, বৈদেশিক কর্মসংস্থানে গমনকারী কর্মীরা প্রতারিত হলে বা দেশে ও বিদেশে সমস্যার সম্মুখীন হলে সরাসরি অভিযোগের পাশাপাশি অনলাইনের মাধ্যমে বিএমইটি/মন্ত্রণালয়ে অভিযোগ দাখিল করে প্রতিকার পাওয়ার সুযোগ প্রদান করা হয়েছে।

তিনি জানান, মহিলা কর্মীদের নিরাপত্তা নিশ্চিতকরণে ওমান এবং সৌদি আরবের জেদ্দা ও রিয়াদে সেইফ হোম প্রতিষ্ঠা করা হয়েছে। বিদেশগামী নারী কর্মীদের জন্য এক মাসের ট্রেনিং বাধ্যতামূলক করা হয়েছে। বিদেশে গিয়ে ভাষাগত সমস্যার সম্মুখীন যেন হতে না হয় সে লক্ষ্যে এ মন্ত্রণালয়ের উদ্যোগে টিটিসিগুলোতে জাপানিজ ক্যান্টনিজ, আরবি, ইংরেজি ও কোরিয়ান ভাষা প্রশিক্ষণ কোর্স চালু করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুন ১৮, ২০১৮
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।