ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রূপসা সেতুতে খুলনাবাসীর ঢল 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, জুন ১৭, ২০১৮
রূপসা সেতুতে খুলনাবাসীর ঢল  রূপসা ব্রিজে পর্যটকদের ঢল/ছবি: মানজারুল ইসলাম

খুলনা: বিকেল চারটা। আকাশে হালকা মেঘ। ভ্যাপসা গরম। প্রচণ্ড গরমের ভেতরেও ভ্রমণপিপাসু মানুষের ভিড় দেখে অবাক না হয়ে পারা যায় না। ঘামে ভিজে একাকার শিরোমণি থেকে আসা কামরুজ্জামান বলেন, মহানগরে নিরাপত্তা ও পরিবেশ বিবেচনা করলে খানজাহান আলী (রূপসা) সেতুর মতো এতটা সুন্দর জায়গা দ্বিতীয়টি আর নেই।

ঈদের দ্বিতীয় দিন রোববার (১ জুন) ভ্যাপসা গরম উপেক্ষা করে এসেছেন আরও অসংখ্য মানুষ। দৌলতপুর থানার মহেশ্বরপাশা পশ্চিম পাল পাড়ার অধিবাসী হাফিজুর রহমান, খালিশপুরের নাসিম উদ্দিন, নুর উদ্দিন, রফিকুল, ইজিবাইক চালক আজিবর, চটপটি ব্যবসায়ী নাজমুল ইসলাম বাবুর সঙ্গে কথা হলে সবাই প্রায় একই ধরনের কথা বলেন।

 

নিরাপত্তার প্রশংসা করে তারা বলেন, এখানে রাত দশটা পর্যন্ত বসে থাকা যায়। কেউ ঝামেলা করে না। চোর-বাটপার নেই বললেই চলে।  

রূপসা ব্রিজে পর্যটকের ঢলপ্রায় প্রতি ঈদে রূপসা সেতুতে আসেন কথা সাহিত্যিক মোহাম্মদ অয়েজুল হক। এটা পার্ক নয়, এখানে কেন আসেন- এমন প্রশ্নের জবাবে নিচে প্রবাহিত নদীর পানি দেখান। বলেন, নদী ভালোবাসি, নদীর সঙ্গে সখ্যতা। তাই ছুটে আসি। নদী আমাকে ডাকে।  

ছোট ছোট ঢেউ। নির্মল বাতাস। খুলনা শিপইয়ার্ডের ছোট বড় জাহাজ, চলমান ছোট নৌকা, ট্রলার। দূরে আকাশ আর নদীর মিতালি। সেতুকে ঘিরে রেখেছে যেন গোটা শহর।

রূপসা সেতু পরিচালনাকারী ও টোল আদায়কারী প্রতিষ্ঠান ইউডিসি-জিআইইটিসি- জেভি-এর নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার তৌফিক আহমেদ রনি বাংলানিউজকে বলেন, ভ্রমণপিপাসুরা কোনো উৎসব হলেই সবচেয়ে বেশি ভিড় করেন রূপসা সেতু এলাকায়। যার ব্যতিক্রম ঘটেনি এবাবের ঈদেও।  

রনি বলেন, সেতু ও তার দু’পাশ মিলে সর্বমোট ১৩শ ৬০ মিটার দৈর্ঘ্য। খুলনা শহরের রূপসা থেকে সেতুর দূরত্ব ৪.৮০ কি.মি। এই সেতুকে খুলনা শহরের প্রবেশদ্বার বলা হয়। কেননা এই সেতু খুলনার সঙ্গে দক্ষিণাঞ্চলের জেলাগুলোর বিশেষত মংলা সমুদ্রবন্দরের সঙ্গে সড়ক যোগাযোগ স্থাপন করেছে। এই সেতুর বিশেষ বৈশিষ্ট্য হলো, দুই প্রান্তে দু’টি করে মোট চারটি সিঁড়ি রয়েছে। যার সাহায্যে মূল সেতুতে ওঠা যায়।  

‘প্রতিদিন প্রচুর দর্শনার্থী বিকেল থেকে গভীর রাত পর্যন্ত সেতুটি পরিদর্শন করতে আসেন। গভীর রাত পর্যন্ত অনেক দর্শনার্থী সেতুর দু’পাড়ে আড্ডা জমান। পুলিশের পাশাপাশি আমাদের নিজস্ব নিরাপত্তাকর্মী থাকায় দর্শনার্থীদের কোনো বিড়ম্বনায় পড়তে হয় না। ’

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, জুন ১৭, ২০১৮
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad