ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারায়ণগঞ্জে ১৯০০ কারাবন্দির ঈদের নামাজ আদায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৭ ঘণ্টা, জুন ১৬, ২০১৮
নারায়ণগঞ্জে ১৯০০ কারাবন্দির ঈদের নামাজ আদায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় কারাগার

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে প্রতি বছরের মতো এবারও ঈদ ঘিরে কারাগারে বন্দিদের জন্য বিশেষ আয়োজন করেছে কারা কর্তৃপক্ষ। সকালে ঈদের নামাজ আদায়ের পর বন্দিদের জন্য ঈদ উপলক্ষে বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়। রাখা হয়েছে তিনদিনের বিশেষ খাবার ও খেলাধুলার পাশাপাশি নাচ-গানের আয়োজনও।

ঈদের দিন সকাল ৮টায় কারাগারে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। কারাবন্দিসহ কারারক্ষীরা সেখানে নামাজ আদায় করেছেন।

এরপর বন্দিদের দেওয়া হয় বিশেষ পায়েস, মুড়ি। বন্দিদের আত্মীয় যারা দেখা করতে এসেছেন কিংবা বিশেষ খাবার নিয়ে এসেছেন তাদের সঙ্গেও দেখা করার সুযোগ দেওয়া হচ্ছে দিনটি ঘিরে।

জানা যায়, নারায়ণগঞ্জ কারাগারে বন্দি সংখ্যা এবার প্রায় ১ হাজার ৯শ জন। এদের মধ্যে রয়েছে রাজনৈতিক বন্দিও। ঈদের দিন ঘিরে এ কারাগারে প্রতি বছরই করা হয় বাড়তি কিছু আয়োজন। এবারো তার ব্যতিক্রম হয়নি।  

সকালে নামাজের পর তাদের জন্য দেওয়া হয় বিশেষ উন্নতমানের খাবার। খাবারের মধ্যে রয়েছে সকালে পায়েস, মুড়ি, দুপুরে পোলাও মুরগির রোস্ট, গরুর মাংস, খাসির মাংস আর রাতে থাকবে ভাত-মাছ। এসবের সঙ্গে ঠাণ্ডা পানীয়, পান-সুপারি।  

আয়োজনের ব্যাপারে নারায়ণগঞ্জ জেল সুপার সুভাষ কুমার ঘোষ জানান, তিনদিনব্যাপী আয়োজনের মধ্যে সকালে উন্নতমানের খাবার-দাবার, আত্মীয়-স্বজনের সঙ্গে সাক্ষাত ও তাদের রান্না করা খাবার খেতে দেওয়া হচ্ছে। ঈদের দ্বিতীয় দিন থাকবে গান বাজনা, আমরা বাইরে থেকে শিল্পী নিয়ে আসবো। থাকবে সাউন্ড সিস্টেমও। আর তৃতীয় দিন থাকবে খেলাধুলা- ফুটবল, ভলিবল ও ক্যারাম টুর্নামেন্ট।  

তিনি জানান, বন্দিদের জন্য বিশেষ দিন ঘিরে আমরা সব সময়ই বিশেষ আয়োজন করি। এবারও তার ব্যত্যয় হয়নি। আমাদের বিশেষ নিরাপত্তাও থাকবে ঈদ কেন্দ্র করে।  

এবার বিশেষ ও রাজনৈতিক বন্দিদের মধ্যে নারায়ণগঞ্জ কারাগারে রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্যক্তিগত সহকারী সামসুর রহমান শিমুল বিশ্বাস, মহানগর যুবদলের আহ্বায়ক ও নাসিক ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ। এছাড়া মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি আবুল কাউসার আশাসহ বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা রয়েছেন নারায়ণগঞ্জ জেলা কারাগারে।  

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, জুন ১৬, ২০১৮
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।