ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রেলে জমজমাট মই সার্ভিস!

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
রেলে জমজমাট মই সার্ভিস! মই দিয়ে ট্রেন থেকে নামছেন যাত্রীরা/ছবি: বাংলানিউজ

সুন্দরবন এক্সপ্রেস থেকে: বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে ইব্রাহীমাবাদ রেল স্টেশন। শুক্রবার (জুন ১৫) দুপুর ১২টা ৩৫ মিনিটে ঢাকা থেকে খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি স্টেশনে থামলো। সঙ্গে সঙ্গে স্থানীয় যুবকেরা মই নিয়ে ছোটাছুটি শুরু করে দিলেন। প্রথমে ঠাহর করে না উঠতে পারলেও বিষয়টি স্পষ্ট হলো একটু পরে।

দেখা গেলো মইগুলো এনে রাখা হচ্ছে ট্রেনের গায়ে। মইগুলো অধিকাংশই আবার নতুন বানানো।

পরে কর্মকাণ্ড দেখে স্পষ্ট হলো এটা মানুষকে সহায়তা করে সাময়িক অর্থ উপার্জনের একটি মাধ্যম। জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে ভ্রমণ করা যাত্রীদের নিরাপদে ওঠাতে-নামতে মই দিয়ে সহায়তা করছেন ওই যুবকেরা। বিনিময়ে একেকজন যাত্রীর কাছ থেকে নেওয়া হচ্ছে ২০ থেকে ২৫ টাকা। নারী পুরুষ নির্বিশেষে নামছেন মই দিয়ে।

মই সার্ভিসে স্থানীয় যুবকেরা দৈনিক ৫শ থেকে ৬শ টাকা আয় করছেন। ঈদের আগে ও পরে মোট ১০ দিন এই সার্ভিস থেকে আয় করেন তারা।

পুরো ট্রেনের ছাদজুড়ে ঘরমুখো মানুষের সারি। কিন্তু প্ল্যাটফর্মগুলো আয়তনে ছোট। তাই প্ল্যাটফর্মের বাইরে মই দিয়ে নিরাপদে নামছেন দুর্ভোগে পড়া যাত্রীরা।

কথা হয় ট্রেনে মই সার্ভিস দেওয়া আজিজুলের সঙ্গে। তিনি বলেন, মই দিয়ে ট্রেন থেকে নিচে নামলে ২৫ টাকা। আমরা মানুষকে সহায়তা করছি। তারপরও আমাদের ২০ জনকে পুলিশ ধরে নিয়ে গিয়েছিলো।

ছাদে ভ্রমণ নিরুৎসাহী করতেই মই সার্ভিস হোল্ডারদের সাময়িকভাবে ধরে পুলিশ।

ট্রেন থেকে নামছেন যাত্রীরা

এদিন কমলাপুরে ছিল হাজারও ঘরমুখো মানুষের ঢল। যে কারণে স্ট্যান্ডিং টিকিটের যাত্রীরা চেপে বসেছেন ট্রেনের ছাদে। একইভাবে প্রশাসনের কড়াকড়ি থাকলে বিমানবন্দরে অনেকে মই সার্ভিস নিয়ে ট্রেনে ওঠেন। এখানেও গুণতে হয় ৩০ থেকে ৪০ টাকা।

ফলে যাত্রীদের ট্রেনের ছাদ থেকে নামা ও ওঠার জন্য মই বাবদ ব্যয় করতে হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা। বিমানবন্দর, জয়দেবপুর, টাঙ্গাইল ও সিরাজগঞ্জের রেল স্টেশনগুলোতে চলছে মই সার্ভিস।  

অথচ রেলের টিকিট বিক্রির সময় রেলমন্ত্রী স্পষ্টভাবে জানিয়ে দিয়েছিলেন, কোনোভাবেই ছাদে ভ্রমণ করা যাবে না। ছাদে ভ্রমণ ঠেকাতে থাকবে রেল পুলিশ। কিন্তু প্রয়েজনের তাগিদে রেলমন্ত্রীর নির্দেশনা পাত্তা দেয়নি ঘরমুখো মানুষ।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।