ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

চাঁদ দেখা গেলে শনিবার ঈদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৩ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
চাঁদ দেখা গেলে শনিবার ঈদ ফাইল ছবি

ঢাকা: শেষ হয়ে এসেছে মাসব্যাপী সিয়াম সাধনা। শুক্রবার (১৫ জুন) বিকেল থেকে আকাশে চাঁদ দেখতে উৎসুক হবে সারাদেশের মানুষ। প্রতীক্ষার অবসান হলে শনিবার (১৬ জুন) উদযাপিত হবে ঈদ উল ফিতর। আনন্দ ছড়িয়ে পড়বে সারাদেশে। আকাশে-বাতাসে ভেসে বেড়াবে ‘রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ…’। 

তবে রমজান মাস ৩০ দিন হলে ঈদ হবে আরও একদিন পর অর্থাৎ রোববার (১৭ জুন)।  

ঈদ উল ফিতর আরবি শব্দ।

‘ঈদ’ অর্থ আনন্দ, উৎসব, খুশি। আর ফিতর অর্থ ভাঙা, চিড়, ভাঙন। ঈদুল ফিতর অর্থ রোজা ভাঙার পর উৎসব। ঈদের শাব্দিক অর্থ হলো ‘বার বার ফিরে আসা’। এ দিনটি বার বার ফিরে আসে বলে এর নামকরণ হয়েছে ঈদ।  

রহমত, মাগফেরাত ও নাজাতের মাস রমজানের অবসানে নতুন চাঁদ দেখামাত্র ছোট-বড়, ধনী-গরিব, প্রতিটি মুসলমানের হৃদয় আনন্দে উদ্বেল হয়ে ওঠে। এই দিনে ধনী-গরিব, বাদশা-ফকির নির্বিশেষে সব মুসলমান এক কাতারে ঈদের নামাজ আদায় করেন, একে অপরের সঙ্গে কোলাকুলি করেন।  

শুক্রবার চাঁদ দেখা কমিটি বৈঠকে বসবে সন্ধ্যায়। তবে সৌদি আরব, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বেশ কিছু দেশে শুক্রবার ঈদ উল ফিতর উদযাপিত হয়েছে। ফলে বাংলাদেশে শনিবার ঈদ হওয়ার সম্ভাবনা বেশি।

ঈদ উল ফিতর ও রমজান প্রসঙ্গে প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম বলেছেন, চাঁদ দেখে রোজা পালন করবে এবং চাঁদ দেখে ঈদ উদযাপন করবে।  

তিনি বলেছেন, চান্দ্র মাস ২৯ দিনেও হয় আবার ৩০ দিনেও হয়। যদি আকাশে মেঘ থাকায় চাঁদ দেখা না যায় তবে ৩০ দিনের গণনা পূর্ণ করবে।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
এসএম/এএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।