ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দৌলতদিয়া ঘাটে ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১০ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
দৌলতদিয়া ঘাটে ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড় দৌলতদিয়া ঘাটে ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড়

রাজবাড়ী: দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার খ্যাত রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে ঈদে ঘরমুখো মানুষের চাপ বেড়েছে। পাটুরিয়া ঘাটে যানজটে নাজেহাল হলেও দৌলতদিয়া ঘাটে পৌঁছানোর পর পেছনের ভোগান্তির কথা ভুলে যাচ্ছেন ঘরমুখো এসব মানুষ।

শুক্রবার (১৫ জুন) সকাল থেকেই দৌলতদিয়ার লঞ্চঘাট, ফেরিঘাট ও বাস টার্মিনাল এলাকাগুলোতে দেখা গেছে ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড়।  

স্বাভাবিক সময়ে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে প্রতিদিন গড়ে ৩-৪ হাজার ছোট-বড় যানবাহন পারাপার হয়।

ঈদকে ঘিরে এ সংখ্যা বেড়ে হয় কয়েকগুণ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে স্বাভাবিক সময়ে দিনে ১৪ থেকে ১৫টি ফেরি চলাচল করে। কিন্তু, ঈদুল ফিতর উপলক্ষে যাহবাহনের বাড়তি চাপ সামলাতে এ নৌরুটে ২০টি ফেরি চলাচল করছে। নদীতে বর্তমানে নাব্যতা সংকট নেই। এ কারণে ফেরিগুলো পূর্ণ লোড নিয়ে নির্বিঘ্নে চলাচল করতে পারছে।  

তিনি আরও বলেন, যাত্রাপথে কোনো ফেরি বিকল হলে তৎক্ষণাৎ তা মেরামতের জন্য পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিকে প্রস্তুত রাখা হয়েছে। আর যানবাহনের বাড়তি চাপ সামাল দিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তে বুধবার (১৩ জুন) থেকে পণ্যবাহী ট্রাক ছাড়া অন্য সব ধরনের ট্রাক ও লড়ি ফেরি দিয়ে পারাপার বন্ধ রাখা হয়েছে। ঈদের তিনদিন পর পর্যন্ত এসব যান পারাপার বন্ধ রাখা হবে। এছাড়া দৌলতদিয়ায় ছয়টি ফেরিঘাট সচল রয়েছে।

আবহাওয়া অনূকুলে থাকলে ও ফেরির যান্ত্রিক ক্রটি দেখা না দিলে এ রুটে চলাচলকারী যাত্রীরা নির্বিঘ্নে ঈদযাত্রা উপভোগ করতে পারবেন মনে করছেন বিআইডাব্লিউটিসি’র এই কর্মকর্তা।

দৌলতদিয়া ঘাট পার হচ্ছে ঘরমুলো মানুষএদিকে দৌলতদিয়া লঞ্চঘাটে দেখা গেছে, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যাত্রী পারাপারের জন্য ৩৩টি লঞ্চ চলাচল করছে। যাত্রীরা জানিয়েছেন লঞ্চের ভাড়া আগের মতো ২৫ টাকাই রয়েছে। ঈদকে ঘিরে কোনো বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে না। আর যাত্রীদের লঞ্চে ওঠানামায় সহযোগিতা করছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।
 
ঈদে ঘরমুখো যাত্রী রাজবাড়ী জেলা সদরের রিয়াদ আহমেদ বলেন, পাটুরিয়া ঘাটে যানজট রয়েছে। তবে, দৌলতদিয়া ঘাটে কোনো ভোগান্তি নেই। দেখে মনে হচ্ছে ঈদ উপলক্ষে দৌলতদিয়া ঘাটে এবার সর্বকালের সেরা প্রস্তুতি নেওয়া হয়েছে। যাত্রীরা নির্বিঘ্নে চলাচল করতে পারছেন।  

দৌলতদিয়া লঞ্চ ঘাটের সুপারভাইজার মো. মোফাজ্জেল হোসেন বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যাত্রী পারাপারে মোট ৩৩টি লঞ্চ চলাচল করছে। স্বাভাবিক সময়ের মতো এখনো ভাড়া ২৫ টাকাই নেওয়া হচ্ছে। ঈদ উপলক্ষে কোনো ধরনের অতিরিক্ত ভাড়া ও অতিরিক্ত যাত্রী বহন করা হচ্ছে না। লঞ্চে নারী, শিশু ও প্রতিবন্ধী যাত্রীদের বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

দৌলতদিয়া লঞ্চ ঘাটে দায়িত্বরত রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সাব অফিসার মো. ইউসুফ মোল্লা বলেন, দৌলতদিয়া লঞ্চ ঘাটে ঈদে ঘরমুখো যাত্রীদের লঞ্চে ওঠানামায় সহযোগিতা করতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ডুবুরিসহ আটজন সদস্য সার্বক্ষনিক নিয়োজিত রয়েছেন।
রাজবাড়ীর জেলা প্রশাসক মো. শওকত আলী বলেন, ঈদকে ঘিরে লঞ্চ ও বাসে অতিরিক্ত যাত্রী পরিবহন ও ভাড়া আদায় ঠেকাতে দৌলতদিয়া ঘাটে ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করছেন।  

এছাড়াও, মানুষের নির্বিঘ্নে ঘরে ফেরা নিশ্চিত করতে জেলা প্রশাসনের যে সকল প্রস্তুতি রয়েছে তা সঠিকভাবে কার্যকর করার লক্ষ্যে আমরা সার্বক্ষণিক কাজ করে চলেছি।

রাজবাড়ীর পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি বলেন, ঈদকে ঘিরে চাঁদাবাজি, ছিনতাইকারী, মলম পার্টি ও পকেটমারসহ সব ধরনের অপরাধ কর্মকাণ্ড নির্মূল করতে দৌলতদিয়া ঘাটে পাঁচটি অস্থায়ী পুলিশ ক্যাম্প ও একটি র‌্যাব ক্যাম্প বসানো হয়েছে। লঞ্চঘাট, ফেরিঘাট ও বাস টার্মিনালসহ মহাসড়কের বিভিন্ন পয়েন্টে পুলিশের পাশাপাশি গোয়েন্দা পুলিশ (ডিবি), আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও র‌্যাব সদস্যরা রয়েছেন। তারা সার্বক্ষণিক এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নজরদারি করছেন।

তিনি আরও বলেন, ঈদ উপলক্ষে এরই মধ্যে বাস, ট্রাক, মাইক্রোবাস, থ্রি-হুইলার ও লঞ্চ মালিক সমিতির নেতাদের সঙ্গে মতবিনিময় সভা করা হয়েছে। সভায় সমিতির নেতাদের নির্দেশনা দেওয়া হয়েছে যেন ঈদ উপলক্ষে কোনো যানবাহনে অতিরিক্ত ভাড়া না নেওয়া হয়।
যে কোনো অপ্রিতীকর পরিস্থতি এড়াতে সাধারণ যাত্রীদেরও সচেতন থাকার আহবান জানান পুলিশ সুপার।  

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, জুন ১৫, ২০১৮ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।