ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদ উপলক্ষে রোগীদের ছুটি!

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৩ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
ঈদ উপলক্ষে রোগীদের ছুটি! চিকিৎসা শেষ না হলেও ঈদ উপলক্ষে হাসপাতাল থেকে বাড়ি নেওয়া হচ্ছে রোগীকে। ছবি আবাদুজ্জামান শিমুল

ঢাকা: চিকিৎসা শেষ না হলেও ঈদ উপলক্ষে হাসপাতাল থেকে বাড়ি ফিরতে হচ্ছে অনেক রোগীকে। কোনো কোনো ক্ষেত্রে পরিবারের সঙ্গে ঈদ করার জন্য স্বজনরা ইচ্ছে করেই তাদের রোগী নিয়ে যাচ্ছেন বাড়িতে। 

আবার অনেক ক্ষেত্রে সুস্থ হওয়ার আগেই চিকিৎসকরা ঈদ উপলক্ষে রোগীদের বাধ্যতামূলক ছুটি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।  

বৃহস্পতিবার  (১৪ জুন) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অনেক ওয়ার্ড ঘুরে দেখা যায়, বেডগুলো খালি পড়ে আছে।

অথচ মাত্র দু’দিন আগেও রোগীদের অতিরিক্ত চাপ ছিল ওয়ার্ডের ফ্লোর থেকে বারান্দা পর্যন্ত।

হাসপাতালের জরুরি বিভাগে দেখা যায়, স্বজনরা ঈদ করতে বাড়ি ফেরার জন্য রোগী নিয়ে গাড়ির জন্য অপেক্ষা করছেন।

কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার বাসিন্দা সাইফুল ইসলামের ছেলে তামিম (২) ব্রেন টিউমারের চিকিৎসা নিতে গত ১৭ দিন ধরে হাসপাতালের ২০৪ ওয়ার্ডে ভর্তি ছিল।  

তার মা খাইরুন নেসা বলেন, ছেলেকে নিয়ে ঈদ করার জন্য বাড়ি যাচ্ছি।  চিকিৎসকরা ছুটি দিতে না চাইলেও  অনুরোধ করে ছুটি নিয়ে বাড়ি যাচ্ছি।  

এদিকে, মুন্সিগঞ্জ সদরের সিরাজ কাজীর ছেলে সিয়াম কাজী কয়েকদিন আগে সড়ক দুর্ঘটনায় মাথায় আঘাত পেয়ে হাসপাতালের ২০৪ নম্বর ওয়ার্ডে ভর্তি হন।  

তার মা সাহেলার অভিযোগ, তার ছেলে এখনও সুস্থ নয়। অথচ ওয়ার্ড থেকে তাকে বাধ্যতামূলক ছুটি দেওয়া হয়েছে। ছুটির কারণ জানতে চাইলে তারা বলেছে, ঈদে চিকিৎসক সংকট থাকে, ঈদের পরে আবার আসবেন।

কিশোরগঞ্জ সদর উপজেলার আবুল কালামের ছেলে জীবনও (১৭) বেশ কয়েকদিন আগে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালের ১০০ নম্বর ওয়ার্ডে ভর্তি ছিলেন।  

তার মমতা বেগম অভিযোগ করে বলেন, আমার ছেলেকে বাধ্যতামূলক ছুটি দিয়েছেন চিকিৎসকরা। ওয়ার্ড থেকে আমাদের জানিয়েছে, ঈদ উপলক্ষে অনেক চিকিৎসক ছুটিতে থাকবেন। এসময় প্রয়োজন মতো চিকিৎসক পাবেন না। তাই ঈদের পরে আবার আসবেন।

এ ব্যাপারে কথা হয় ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক খান মো. আবুল কালাম আজাদের সঙ্গে।  

তিনি জানান, রোগীরা যাতে ঈদেও ভালো চিকিৎসা পান সে লক্ষ্যে হাসপাতালের সব বিভাগের প্রধানদের নিয়ে সুপারভাইজিং কমিটি করা হয়েছে। আশা রাখি, রোগীরা অন্যান্য দিনের মতো ঈদেও উন্নতমানের চিকিৎসাসেবা পাবেন।  

বাংলাদেশ সময়: ০৬৫৭ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।