ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদ উদযাপনে প্রস্তুত হচ্ছে রাজশাহী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, জুন ১৪, ২০১৮
ঈদ উদযাপনে প্রস্তুত হচ্ছে রাজশাহী মুসল্লিদের জন্য ঈদের জামাত প্রস্তুত হচ্ছে। ছবি: বাংলানিউজ

রাজশাহী: যথাযোগ্য মর্যাদায় ধর্মীয় ভাবগাম্ভীর পরিবেশে বিপুল আনন্দ-উদ্দীপনার সঙ্গে শনিবার (১৬ জুন) ঈদুল ফিতর উদযাপনের জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে রাজশাহীতে।

জেলা প্রশাসক (ডিসি) এসএম আব্দুল কাদের বাংলানিউজকে ঈদের প্রস্তুতি গ্রহণের কথা জানিয়েছেন। এছাড়া রাজশাহী সিটি করপোরেশন ও রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও পৃথক কর্মসূচি শুরু হবে।

ঈদুল ফিতর উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসনের কর্মসূচির মধ্যে রয়েছে ঈদের দিন সূর্যদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি-আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন।

মহানগরীর সরকারি ভবন ও সড়কদ্বীপগুলো সাজানো হবে। গুরুত্বপূর্ণ ভবনসমূহে রাতে শোভা পাবে বর্ণিল আলোকসজ্জা। এছাড়া রাজশাহী সিটি করপোরেশনের গুরুত্বপূর্ণ সড়ক ও সড়ক মোড়সমূহ ঈদ মোবারক খচিত ব্যানার দিয়ে সাজানো হবে। সড়ক ও সড়কদ্বীপসমূহ রাঙানো হবে নতুন রঙে। ঈদের জামাতে প্যান্ডেল কাজ করছেন শ্রমিকরা।  ছবি: বাংলানিউজসকাল ৮টায় হজরত শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। প্রতিকূল আবহাওয়ার কারণে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত না হলে তা শাহ মখদুম (রহ.) দরগাহ শরীফ মসজিদে অনুষ্ঠিত হবে। একই সময়ে রাজশাহীর দ্বিতীয় বৃহত্তর ঈদের জামাত অনুষ্ঠিত হবে টিকাপাড়া মহানগর ঈদগাহ ময়দানে। এছাড়া ঈদের তৃতীয় প্রধান জামাত অনুষ্ঠিত হবে মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট বড় রাস্তায় সকাল সোয়া ৮টায়। তবে বৃষ্টি হলে একই সময়ে বড় মসজিদে নামাজ অনুষ্ঠিত হবে। এছাড়া অন্যান্য স্থানে কর্তৃপক্ষের সিদ্ধান্তনুযায়ী জামাত হবে।

ঈদের জামায়াতে দুই রাকাত ওয়াজিব নামাজ শেষে দেশ ও জাতির অব্যাহত সুখ-শান্তি, অগ্রগতি ও কল্যাণ এবং বিশ্ব মুসলিম উম্মাহ’র সংহতি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

এদিন সকাল থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী কেন্দ্রীয় কারাগার, এমিতখানা, শিশুকেন্দ্র, শিশু পরিবার, শিশু পল্লী, শিশু সদন, ছোটমণি নিবাস, বায়া নিরাপদ আশ্রয় কেন্দ্র, এবং অনুরূপ প্রতিষ্ঠানসমূহে ঈদুল ফিতর উপলক্ষে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

সন্ধ্যায় ঈদ উপলক্ষে উৎসব সিনেমা হল, লক্ষ্মীপুর মোড় ও ভুবন মোহনপার্কে চলচ্চিত্র প্রদর্শন করা হবে। এছাড়া আনন্দঘন ও শান্তিপূর্ণ পরিবেশে ঈদুল ফিতর উদযাপনে আইন-শৃঙ্খলা পরিস্থিতির যাতে কোনো অবনতি না ঘটে এ ব্যাপারে রাজশাহী মহানগর পুলিশ বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে।

বৃহস্পতিবার (১৪ জুন) রাজশাহীর শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহে গিয়ে দেখা যায়, সেখানে ঈদের জামাতের জন্য প্যান্ডেল তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। বাঁশ দিয়ে প্যান্ডেল তৈরি করা হয়েছে। বর্তমানে তাতে রঙিন কাপড় জড়িয়ে কেবল শেষ মুহূর্তের সাজসজ্জার করা করা হচ্ছে।

এদিকে রাজশাহীর পুলিশের মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার (সদর) ইফতে খায়ের আলম বাংলানিউজকে বলেন, আনন্দঘন পরিবেশে ঈদ উদযাপনের জন্য এবার নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিশেষ করে ঈদের জামাতকে ঘিরে কঠোর নিরাপত্তা থাকবে।

পুলিশের পাশাপাশি র‌্যাবের টহল থাকবে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুন ১৪,  ২০১৮
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।