[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৫, ১৯ জুন ২০১৮

bangla news

সৈয়দপুরে ট্রেন গণহত্যা দিবস পালিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১৩ ৪:১৬:৩৬ পিএম
ট্রেন গণহত্যা দিবস পালিত

ট্রেন গণহত্যা দিবস পালিত

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরে গোলাহাট বধ্যভূমিতে ট্রেন গণহত্যা দিবস পালন করা হয়েছে।

বুধবার (১৩ জুন) পূজা-অর্চনা, কালো ব্যাজ ধারণ, মৌন পদযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালান করা হয়।

গোলাহাট বধ্যভূমি শক্ত বেদীতে ৪৭১ জন শহীদকে স্মরণ করে কান্নায় ভেঙ্গে পড়েন স্বজনরা। ১৯৭১ সালের ১৩ জুন সকাল ১০টার দিকে সৈয়দপুরে হিন্দু মাড়োয়ারিদের ভারতে পৌঁছে দেওয়ার কথা বলে শহরের অদূরে গোলাহাট বধ্যভূমিতে ট্রেন থামিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। ওই হত্যাকাণ্ড চালায় পাকিস্তানি বর্বর বাহিনী ও বিহারিরা। শহীদ স্বজনদের বক্তব্যে এসব তথ্য উঠে আসে।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য ও বিরোধী দলীয় হুইপ শওকত চৌধুরী। 

এতে বিশেষ অতিথি ছিলেন- সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোখছেদুল মোমিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. বজলুর রশীদ ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আখতার হোসেন বাদল, পৌর আওয়ামী ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বাবু।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শহীদ স্মৃতি রক্ষা কমিটির সভাপতি অ্যাডভোকেট তুষার কান্তি রায়।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- পুজা উদযাপন পরিষদ সৈয়দপুর শাখার সভাপতি রাজকুমার পোদ্দার, প্রজন্ম '৭১-এর সাংগঠনিক জেলা কমিটির সাধারণ সম্পাদক মহসিনুল হক, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ সৈয়দপুর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক যোগেশ চন্দ্র রায়, শহীদের সন্তান সাংবাদিক এম আর ঝন্টু প্রমুখ।

বক্তারা মুক্তিযুদ্ধের শহীদদের নামের তালিকা গেজেট আকারে প্রকাশের জন্য সরকারের প্রতি দাবি জানান।

এরআগে সকালে শহীদদের স্মরণে একটি মৌন পদযাত্রা বের করা হয়। পদযাত্রাটি টিআর সড়ক থেকে বের হয়ে স্মৃতি অম্লান চত্বরে গিয়ে শেষ হয়। পদযাত্রায় প্রধান ও বিশেষ অতিথি ছাড়াও শহীদ পরিবারের লোকজন ও সর্বস্তরের মানুষ অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জুন ১২, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa