ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলবায়ু প্রকল্প পরিদর্শন করলেন সুইডিশ রাষ্ট্রদূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, জুন ১, ২০১৮
জলবায়ু প্রকল্প পরিদর্শন করলেন সুইডিশ রাষ্ট্রদূত

ঢাকা: ঢাকায় নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত চারলোটা স্কালাইটার খুলনার পাইকগাছা উপজেলার দেলুটি ইউনিয়নে নারীদের উদ্যোগে জলবায়ু অভিযোজন প্রকল্প পরিদর্শন করেছেন।

শুক্রবার (০১ জুন) ঢাকার সুইডিশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশকে জলবায়ু ঝুঁকিতে থাকা অন্যতম একটি প্রধান দেশ হিসেবে ধরা হয়।

আর এ জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি বিপদের শঙ্কায় থাকে নারীরা। এ ঝুঁকি কমাতে ইউএনডিপি সুইডিশ সরকারের আর্থিক সহায়তায় বাংলাদেশ সরকারের অর্থ বিভাগের সঙ্গে ‘ইনক্লুসিভ বাজেটিং অ্যান্ড ফাইন্যান্সিং ফর ক্লাইমেট রেসিলিয়েনন্স’ (আইবিএফসিআর) প্রকল্প খুলনার দেলুটি ইউনিয়নে পরিচালিত করে আসছে। যেখানে নারীদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবেলা করার বিভিন্ন উপায় শেখানো হচ্ছে।

শুক্রবার এ প্রকল্প পরিদর্শনকালে প্রতিনিধি দলে ঢাকার সুইডিশ রাষ্ট্রদূত ছাড়াও ব্যাংককে অবস্থিত সুইডিশ দূতাবাসের কাউন্সিলর ও উন্নয়ন সহযোগিতার প্রধান অ্যান শার্লট মাম, ব্যাংককের সুইডিশ দূতাবাসের কন্ট্রোলার গোড়ান স্কিল, ঢাকার সুইডিশ দূতাবাসের কন্ট্রোলার রেজাউল ইসলাম এবং ইউএনডিপি বাংলাদেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পরিদর্শনকারী দলটি এ প্রকল্পের বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন। এসময় তারা সেখানকার নারীদের সঙ্গে কথা বলেন এবং কিভাবে তারা কাঁকড়া চাষের মাধ্যমে বিকল্প আয় করছেন বা হাইড্রোপনিকের মাধ্যমে চাষাবাদ করছেন সেগুলো সম্পর্কে জানতে পারেন। এ প্রকল্পের মাধ্যমে নারীদের জন্য করে দেয়া নারী কেন্দ্রও তারা ঘুরে দেখেন।

চারলোটা স্কালাইটার নারীদের জন্য এসব উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। এজন্য তিনি ইউনিয়ন পরিষদ ও ইউএনডিপিকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি থেকে নারীদের রক্ষার জন্য সুইডিশ সরকার সব সময় পাশে থাকবে।

পরে তারা দাকোপ উপজেলার সুতারখালি ইউনিয়নে যান। সেখানে ইউএনডিপির তৈরি করে দেয়া সাইক্লোন সিডর পরবর্তী দুর্যোগ সহনশীল আবাসস্থল পরিদর্শন করেন। একই সঙ্গে সেখানকার স্থানীয় জনগণের সঙ্গে কথা বলেন।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জুন ০১, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।