ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শক্তিমান, তপনসহ ৬ হত্যায় আটক ৩ জন ২ দিনের রিমান্ডে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১১ ঘণ্টা, মে ৩০, ২০১৮
শক্তিমান, তপনসহ ৬ হত্যায় আটক ৩ জন ২ দিনের রিমান্ডে রিমান্ডপ্রাপ্ত আসামিরা

রাঙামাটি: চট্টগ্রাম থেকে আটক প্রসিত গ্রুপের ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) সহযোগী সংগঠনের তিন নেতাকে দু’দিনের রিমান্ড দিয়েছে আদালত।

বুধবার (৩০ মে) সকাল সাড়ে ১১টার দিকে পুলিশ অভিযুক্তদের রাঙামাটি সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জাহিদ আহম্মদ’র আদালতে হাজির করলে তিনি এ রায় দেন।

আদালত সূত্রে জানানো হয়, চট্টগ্রাম থেকে আটক প্রসিত গ্রুপের ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) সহযোগী সংগঠনের নেতা সুকৃতি চাকমা, (৪০), ক্লান্তময় চাকমা (৩৫) এবং জিকু চাকমাকে (২৫) নানিয়াচর উপজেলা পরিষদের চেয়ারম্যান শক্তিমান চাকমা হত্যা মামলায় পুলিশ আদালতে সাত দিনের রিমান্ড আবেদন করে।

শুনানি শেষে আদালত অভিযুক্তদের দু’দিনের রিমান্ড মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

কোর্ট ইন্সপেক্টর মো. ইসরাফিল মজুমদার বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করে বলেন, বুধবার বিজ্ঞ আদালতে চেয়ারম্যান শক্তিমান চাকমা হত্যাকাণ্ডের শুনানি শেষে আদালত এ আদেশ দেন।  

২৯ মে মঙ্গলবার ভোরে চট্টগ্রাম ইপিজেড ও বায়োজিদ এলাকায় অভিযান চালিয়ে গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সদস্য ও চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক সুকৃতি চাকমা, বন্দর থানা শাখার সভাপতি ক্লান্তময় চাকমা ও পিসিপি’র চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক জিকু চাকমাকে গ্রেফতার করে ডিবি পুলিশের একটি বিশেষ দল। এ দলের নেতৃত্বে দেন রাঙামাটি ডিবি পুলিশের উপ-সহকারী পরিদর্শক আহসানুজ্জামান এবং রাঙামাটি কোতোয়ালি থানার উপ-সহারী পরিদর্শক (এএসআই) সৌরজিৎ বড়ুয়া।

গত ৩ মে সন্ত্রাসীদের ব্রাশফায়ারে নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা নিহত হন। এ ঘটনায় নানিয়ারচর থানায় মামলা করেছেন জেএসএস সংস্কারবাদী গ্রুপের উপজেলা সহ সভাপতি রূপম চাকমা। মামলায় ইউপিডিএফ সভাপতি প্রসিত বিকাশ খীসা ও সাধারণ সম্পাদক রবি শঙ্কর চাকমাসহ ৪৬ জনকে আসামি করা হয়।  

৪ মে শক্তিমান চাকমার দাহক্রিয়া অনুষ্ঠানে যোগদানে যাওয়ার  পথে সন্ত্রাসীদের ব্রাশফায়ারে একইভাবে নিহত হন ইউপিডিএফ গণতান্ত্রিক দলের প্রধান তপন জ্যোতি চাকমা ওরফে বর্মাসহ ৫ জন। এ ঘটনায় বাদী হয়ে আরেকটি পৃথক মামলা করেছেন ইউপিডিএফ (গণতান্ত্রিক) গ্রুপের সদস্য অর্চিন চাকমা। এ মামলায় প্রসিত ও রবি শঙ্করসহ ৭২ জনকে আসামি করা হয়েছে।

মামলা দায়ের পর গত ১০ মে দুপুরে রাঙামাটি শহরের কল্যাণপুর এলাকা থেকে ইউপিডিএফ সমর্থিত কিরণ জ্যোতি চাকমা (৫৫) এবং একই তারিখে দিনগত রাতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি সন্তু গ্রুপ’র (পিসিজেএসএস) কেন্দ্রীয় কমিটির সদস্য সুঅতিশ চাকমা ওরফে তন্টু মণি চাকমাকে গ্রেফতার করে পুলিশ।

নানিয়াচর ৬ হত্যার ঘটনায় পুলিশ এ পর্যন্ত পাঁচজনকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, মে ৩০, ২০১৮ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ