ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শক্তিমান, তপনসহ ৬ হত্যাকাণ্ডে আটক ৩

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, মে ২৯, ২০১৮
শক্তিমান, তপনসহ ৬ হত্যাকাণ্ডে আটক ৩ শক্তিমান, তপনসহ ৬ হত্যাকাণ্ডে আটকেরা

খাগড়াছড়ি: চট্টগ্রাম থেকে প্রসীত খীসার ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) সহযোগী সংগঠনের তিন নেতাকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার (২৯ মে) ভোরে অভিযান চালিয়ে চট্টগ্রামের ইপিজেড ও বায়োজিদ এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটকেরা হলেন-প্রসীত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফের সহযোগী সংগঠন গণতান্ত্রিক যুব ফোরামের চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক সুকৃতি চাকমা (৪০), চট্টগ্রাম বন্দর থানা শাখার সভাপতি কান্তময় চাকমা (৩৫) এবং পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক জিকু চাকমা (২৫)।



সুকৃতি চাকমা খাগড়াছড়ি জেলা সদরের প্রিয় রঞ্জন চাকমার ছেলে, কান্তময় চাকমা খাগড়াছড়ির মহালছড়ির জাদুগান বানা এলাকার নিলুকান্ত চাকমার ছেলে এবং জিকু চাকমা রাঙামাটির নানিয়ারচর এলাকার মরতি চাকমার ছেলে।
 
রাঙামাটির নানিয়ারচর উপজেলা পরিষদ চেয়ারম্যান শক্তিমান চাকমা ও ইউপিডিএফ গণতান্ত্রিক-এর শীর্ষ নেতা তপন জ্যোতি চাকমাসহ ছয়জনকে হত্যার ঘটনায় তাদের আটক করা হয়েছে।

জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে রাঙামাটি থানার উপ-পরিদর্শক (এসআই) সৌরজিৎ বড়ুয়া ও ডিবি পুলিশের এসআই আহসানুজ্জামানের নেতৃত্বে একটি দল ইপিজেড ও বায়োজিদ এলাকা থেকে তাদের আটক করে। সকালে তাদের রাঙামাটিতে নিয়ে আসা হয়।

রাঙামাটি জেলা গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক মো. আহসানুজ্জামান বিষয়টি নিশ্চিত করে বলেন, আটকেরা ইউপিডিএফের সহযোগী সংগঠন যুব ফোরাম ও পিসিপির নেতাকর্মী। অভিযান অব্যাহত আছে।

এদিকে গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি অংগ্য মারমা ও পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি বিনয়ন চাকমা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক থুইক্যচিং মারমার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এতে বলা হয়, অন্যায়ভাবে ওই তিনজনকে পুলিশ আটক করেছে।  

গত ৪ মে নানিয়ারচর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেএসএস সংস্কার গ্রুপের নেতা শক্তিমান চাকমাকে হত্যা করা হয়। এর একদিন পর ৫ মে শক্তিমানের দাহক্রিয়ায় যাওয়ার পথে ইউপিডিএফ গণতান্ত্রিকের শীর্ষনেতা তপন জ্যোতি চাকমা ওরফে বর্মাসহ পাঁচজনকে গুলি করে হত্যা করা হয়।

এই দুই ঘটনায় গত ৯ মে পৃথক দু’টি মামলা করা হয়। নানিয়ারচর উপজেলা পরিষদ চেয়ারম্যান শক্তিমান চাকমাকে হত্যার ঘটনায় প্রতিপক্ষের ৪৬ জনের বিরুদ্ধে রুপম চাকমা নামের এক ব্যক্তি মামলা করেন।  

একইদিন ইউপিডিএফ গণতান্ত্রিক প্রধান তপন জ্যোতি চাকমাসহ পাঁচজনকে হত্যার ঘটনায় প্রতিপক্ষের ৭২ জনের বিরুদ্ধে আরেকটি মামলা করেন অর্চিন চাকমা। দু’টি মামলায় ইউপিডিএফ প্রধান প্রসীত বিকাশ খীসা ও দলটির সাধারণ সম্পাদক রবি শংকর চাকমাকে প্রধান অভিযুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, ২৯ মে, ২০১৮
এডি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।