ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাজ শেষ হলেই দুর্ভোগ কমবে বরগুনা-বরিশাল সড়কের যাত্রীদের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৮ ঘণ্টা, মে ২৭, ২০১৮
কাজ শেষ হলেই দুর্ভোগ কমবে বরগুনা-বরিশাল সড়কের যাত্রীদের বরগুনা-চান্দখালী-বাকেরগঞ্জ-বরিশাল সড়কের বেশিরভাগ স্থানে সংস্কার কাজ শেষ হয়েছে। ছবি বাংলানিউজ

বরগুনা: বরগুনা-চান্দখালী-বাকেরগঞ্জ-বরিশাল সড়কে চলমান সম্প্রসারণ ও সংস্কার কাজ প্রায় শেষের দিকে। 

তবে বৃষ্টির কারণে শেষ দিকের কাজ কিছুটা বিঘ্নিত হচ্ছে। সড়কের কাজ শেষ হলে এ রুটের যাত্রীদের ভোগান্তি দীর্ঘদিন পরে হলেও লাঘব হতে যাচ্ছে।

 

বরগুনা সদরের বাসিন্দা নাইম ইসলাম বাংলানিউজকে জানান, কয়েক বছর আগেও বরগুনা-চান্দখালী-বাকেরগঞ্জ-বরিশাল সড়কের তেমন একটা গুরুত্ব ছিলো না। কিন্তু দিনে দিনে এ সড়কের গুরুত্ব বেড়ে যানবাহনের চাপ বাড়তে থাকায় এখন এটি জেলা মহাসড়কে পরিণত হয়েছে।  

সড়কটি বিগত কয়েক বছর ধরে ভাঙ্গা-চোরা আর খানা-খন্দে ভড়া ছিলো। দীর্ঘদিন পরে হলেও ২০১৭ সালে সড়ক ও জনপথ বিভাগের আওতায় সড়ক সংস্কারের কাজ শুরু হয়। যা প্রায় শেষের পথে। সংস্কার কাজ পুরোপুরি শেষ হলে নির্বিঘ্নে সল্প সময়ের মধ্যে বরগুনা থেকে বরিশালে যাওয়া-আসা করা যাবে।  
সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, বরগুনা থেকে বরিশালের বাকেরগঞ্জ পর্যন্ত ৫৭ কিলোমিটার রাস্তা। এর মধ্যে বরগুনা সদর থেকে গলাচিপা পর্যন্ত ১৩ কিলোমিটার অংশে রাস্তার কাজ চলছে।

২০১৭ সালের ১৮ মে ২২ কোটি ৯৩ লাখ ৭০ হাজার ২৯৭ টাকার এ কাজের কার্যাদেশ দেওয়া হয় ঢাকার রিলায়্যাবল বিল্ডার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে। এরপর থেকে তারা ‍শুরু করে সড়ক সংস্কারের কাজ।  

ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকল্প ব্যবস্থাপক সাজ্জাদ হোসেন বাংলানিউজকে বলেন, টেন্ডারের শর্তানুযায়ী কাজ করা হচ্ছে। সড়ক ও জনপথের দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীরা দেখভাল করছেন। সড়কের কিছু জায়গায় সমস্যা দেখা দিতে পারে। কাজ শেষ হওয়ার আগে আমরা তা ঠিক করে দেবো। বৃষ্টির কারণে বিঘ্নিত হচ্ছে বরগুনা-চান্দখালী-বাকেরগঞ্জ-বরিশাল সড়কের  শেষ দিকের  সংস্কার কাজ।  ছবি বাংলানিউজ

বরগুনা সড়ক ও জনপথের (সওজ) উপ-বিভাগীয় প্রকৌশলী মো. শামসুল শাহরিয়া ভুঁইয়া বাংলানিউজকে জানান, রাস্তার ৯০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। রাস্তায় চারটি ব্রিজের তিনটির সম্পূর্ণ কাজ করতে হয়েছে আর সুবিধখালী ব্রিজের নিচে পানি জমে থাকার কারণে কাজের পরিকল্পনা পরিবর্তন করা হয়। এখন রাস্তার ফিনিশিং ও রোড মার্কিং করা হচ্ছে। কাজের পরও দুই বছর ঠিকাদার প্রতিষ্ঠান এ রাস্তা পর্যবেক্ষণ করবে। যদি কোনো সমস্যা হয় তারাই সংস্কার করে দেবে।  

তিনি আরো বলেন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নির্দেশনা মেনে চলা হচ্ছে। যাতে ঈদে ঘরমুখো মানুষের রাস্তায় কোনো অসুবিধা না হয়। বর্তমানে যে অবস্থা রয়েছে, আশা করি, বরগুনার সড়কগুলোতে কোনো যাত্রী ভোগান্তি হবে না।

বরগুনা-চান্দখালী-বাকেরগঞ্জ-বরিশাল সড়কের অল্প কিছু অংশ সংস্কার বাকি আছে।  ছবি বাংলানিউজ এদিকে, বরগুনা-আমতলী-পটুয়াখালী আঞ্চলিক মহাসড়কের বরগুনার অংশে তেমন কোনো সমস্যা নেই বলে জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ। যা সমস্যা রয়েছে তাও সংস্কারে কাজ চলছে।

বাংলাদেশ সময়: ১০২৭ ঘণ্টা, মে ২৬, ২০১৮
এমএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।