ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মহাখালীতে ইউটার্ন আর পার্কিংয়ে যানজট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, মে ২৬, ২০১৮
মহাখালীতে ইউটার্ন আর পার্কিংয়ে যানজট রাজধানীর মহাখালীতে রাস্তার পাশে পার্কিং করা বাস। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর মহাখালীতে যানজট যেনো নিত্যদিনের সঙ্গী। প্রতিদিনই সকাল-সন্ধ্যায় তীব্র যানজট লেগে থাকে। এ যানজটে চরম ভোগান্তিতে পড়েন অফিস ফেরতগামীসহ সাধারণ যাত্রীরা। দিনের পর দিন এমন ভোগান্তি মানুষ সহ্য করে গেলেও ট্রাফিক বিভাগ কিংবা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা নিরসনে কোনো উদ্যোগ নিচ্ছে না। 

এদিকে দূরপাল্লার পরিবহনকেই দুষছেন ভোগান্তিতে পড়া সাধারণ মানুষজন। তাদের অভিযোগ, টার্মিনাল থেকেই পরিবহনগুলোর ইউটার্ন আর রাস্তায় গাড়ি পার্কিং করার কারণে এ যানজটের সৃষ্টি হয়।

 

অন্যদিকে ট্রাফিক বিভাগ বলছে, কয়েকদিন পরই পরিবহনগুলোর ইউটার্ন হবে নাবিস্কো থেকে। গাড়ি পার্কিংয়ে শৃঙ্খলা আনতে অভিযান অব্যাহত আছে।

শনিবার (২৬ মে) সরেজমিনে দেখা যায়, এই টার্মিনালের সঙ্গেই টাঙ্গাইল বাস কাউন্টার। এখান থেকেই দূরপাল্লার পরিবহনগুলোকে ইউটার্ন করানো হচ্ছে। ট্রাফিক পুলিশের সদস্যরা সহযোগিতা করছেন বাস চালকদের। আবার রাস্তা দখল করেই গাড়ি পার্কিং করে রাখা হয়েছে অধিকাংশ স্থানে। এতে সরু হয়ে পড়ছে রাস্তা। সারিবদ্ধভাবে প্রায় ১৫ থেকে ২০টি গাড়ি দাঁড়িয়ে থাকে সবসময়। সরু রাস্তায় চলতে বেশ বেগ পোহাতে হয়ে বাস-মিনিবাসসহ প্রাইভেটকার চালকদের। রাজধানীর মহাখালীতে রাস্তার পাশে পার্কিং করা বাস।  ছবি: বাংলানিউজরাস্তায় গাড়ি রাখার বিষয়ে এনা পরিবহনের চালক রাজু আহমেদকে প্রশ্ন করা হলে তিনি বাংলানিউজকে বলেন, টার্মিনালে জায়গা স্বল্পতার কারণে রাস্তায় গাড়ি রাখা হয়েছে। টার্মিনালে জায়গা থাকলে রাস্তায় কোনো গাড়ি থাকে না বলে জানান তিনি।

আরিফ হোসেন নামে এক যাত্রী জানালেন, টার্মিনালে অবৈধ পাকিং করার কারণে রাস্তায় যানজট সৃষ্টি হয়। পার্কিং করা বন্ধ হলেই যানজট কমবে। তাছাড়া ট্রাফিক ব্যবস্থাপনাও ভালো হওয়া দরকার। তার মতে, গাড়ি যখন রাস্তায় পার্কিং করে তখনই ব্যবস্থা নিলে আর কেউ রাস্তায় গাড়ি রাখার সাহস করবে না।

নাসির নামে এক প্রাইভেটকার চালক বাংলানিউজকে বলেন, দূরপাল্লার গাড়ি রাস্তায় পার্কিং করে রাখার কারণে যানজট হয়। তারা টার্মিনাল থেকেই ইউটার্ন করে। এতে অন্য গাড়ি থেমে যায়। তখনই যানজট তীব্র আকার ধারণ করে কোনো কোনো সময়। তবে সন্ধ্যার পরই বাড়তে থাকে এ যানজট।

সৌখিন পরিবহনের চালক মো. বাবুল জানান, আমরা রাস্তায় খুব বেশি সময় গাড়ি রাখি না। এতে রাস্তায় যানজটও হয় না। আমরা একটা সময় রাখি আবার গাড়ি সরিয়ে নিয়ে যাই।

এবিষয়ে ট্রাফিক উত্তর বিভাগের (মহাখালী জোন) সহকারী কমিশনার আশরাফ উল্লাহ বাংলানিউজকে বলেন, রাস্তায় যান চলাচল নিরাপদ রাখতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনারসহ আমরা সবাই মাঠে আছি। যাত্রীদের একই সঙ্গে নিরাপত্তার ব্যবস্থাও করা হচ্ছে। তাছাড়া রাস্তায় গাড়ি পার্কিং করায় প্রতিদিন প্রায় ১৫০টি করে মামলা হচ্ছে। গাড়ির কোনো চালককে না পেলে ভিডিও মামলা হচ্ছে।

টার্মিনাল থেকে ইউটার্ন করা প্রসঙ্গে তিনি বলেন, কয়েক দিনের মধ্যেই আমরা প্রতিটি গাড়িকে নাবিস্কো থেকে ইউটার্ন করাবো। কারণ এখন ধীরে ধীরে গাড়ির চাপ বাড়বে। মানুষ ঈদের ছুটিতে বাড়িতে যাবে। তাছাড়া আমরা সর্বোচ্চ চেষ্টা করছি যানজট নিরসনের জন্য। আশা করছি এটার সমাধান মিলবে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মে ২৬, ২০১৮
ইএআর/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।