ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

কানসাটে আমের বাজার জমেনি, দাম নিয়েও হতাশ চাষি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, মে ২৬, ২০১৮
কানসাটে আমের বাজার জমেনি, দাম নিয়েও হতাশ চাষি ৪০/৫০ টাকা কেজি দরেও আম বিক্রি হচ্ছে না ক্রেতার অভাবে

চাঁপাইনবাবগঞ্জ: স্থানীয় প্রশাসনের বেধে দেওয়া সময় অনুযায়ী রোববার (২০ মে) গুটি ও শুক্রবার (২৫ মে) গোপালভোগ জাতের আম নামানোর সময় নির্ধারণ থাকলেও শিলাবৃষ্টির কারণে গাছে আম না পাকায় অনেকেই আম নামাতে পারেনি। ফলে শুক্রবার পর্যন্ত জেলার সবচেয়ে বড় আম বাজার কানসাটেও আম দেখা যায়নি।

শুক্রবার চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ২/১টি জায়গায় আম বিক্রি শুরু হলেও শনিবার (২৬) দুপুর ১২টার দিকে মাত্র এক ভ্যান (আড়াই মণ) রানি গোপাল আম নামান কাশিয়াবাড়ীর আম ব্যবসায়ী কাশিম উদ্দীন। কিন্তু তাকে পড়তে হয়েছে বিড়ম্বনায়।

 

কারণ হিসেবে কাশিম উদ্দীন বাংলানিউজকে জানান, সুস্বাদু আম রানি গোপাল আম গাছে পেকে যাওয়ায় বাধ্য হয়েই বাজারে নামিয়েছেন। কিন্তু ৪০/৫০ টাকা কেজি দরে দাম চেয়েও বিক্রি করতে পারছেন না ক্রেতার অভাবে। দেশের রাজশাহী ও সাতক্ষীরায় আগে আম পেকে যাওয়ায় এসব এলাকায় বাইরের ক্রেতারা অবস্থান করছেন। ফলে পাইনবাবগঞ্জে জেলার বাইরের ক্রেতা না থাকায় এবং রমজান মাসে আমের চাহিদা কম থাকায় স্থানীয়দেরও আমের প্রতি আগ্রহ কম। বিভিন্ন স্থান থেকে আম ক্রেতারা সঠিক সময়ে না আসায় এমন বিড়ম্বনায় পড়তে হয়েছে আম ব্যবসায়ী কাসিম উদ্দীনকে।  

একই অবস্থা জেলার অন্যান্য আম ব্যবসায়ীদেরও। তবে আম সংশ্লিষ্ট ব্যবসায়ী নেতারা জানিয়েছেন, আগামী ২০ রমজান থেকে কর্মচাঞ্চাল্য হয়ে উঠবে দেশের বৃহত্তম কানসাটের এ আম বাজার। এদিকে শিবগঞ্জ আম বাজার ও সদর উপজেলার সদরঘাট আমবাজারে গিয়ে কোনো আম চোখে না পড়লেও সবজি বাজারগুলোতে স্বল্প কিছু আম বিক্রি হতে দেখা গেছে।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, মে ২৬, ২০১৮
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।