ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হিজড়াদের উন্নয়নে প্রয়োজন মানসিকতা পরিবর্তন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, মে ২৬, ২০১৮
হিজড়াদের উন্নয়নে প্রয়োজন মানসিকতা পরিবর্তন ‘বন্ধু’র সম্মাননা অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ঢাকা: সরকার স্বীকৃতি দিলেও সমাজের মানুষের দ্বারা বৈষম্য ও নির্যতনের স্বীকার হয় তৃতীয় লিঙ্গের মানুষগুলো। তাই সাধারণ মানসিকতা পরিবর্তনে সরকারের কাজ করা উচিত বলে মনে করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

শনিবার (২৬ মে) অনাদৃত হিজড়া এবং লিঙ্গ বৈচিত্র জনগোষ্ঠীর অধিকার রক্ষা ও জীবনমান উন্নয়নে অবদান রাখার জন্য বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি ‘বন্ধু’র সম্মাননা দেওয়া অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

কাজী রিয়াজুল হক বলেন, হিজড়াদের জীবনমান নিরীক্ষণের মাধ্যমে যে সুবিধাগুলো দরকার, তা নির্ধারণ করা গেলে তাদের উন্নয়ন সহজ হবে।

তিনি বলেন, শুধু অধিকার ও জীবমান উন্নয়নে নয়, তৃতীয় লিঙ্গের স্বীকৃতিতে বন্ধুর অবদান আছে। গত দুই দশকে তৃতীয় লিঙ্গের স্বাস্থ্য ও অধিকার রক্ষায় কাজ করে শুধু দেশে নয়, আন্তর্জাতিক খ্যাতিও অর্জন করেছে বন্ধু।

মানবাধিকার কমিশন হিজড়াদের সঠিক সংখ্যা নিরূপণ ও তাদের প্রতিবন্ধকতা চিহ্নিত করতে কাজ করছে বলেও উল্লেখ করেন তিনি।

রাজধানীর স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে এ সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশিষ্টজনদের হাতে সম্মাননা তুলে দেন কাজী রিয়াজুল হক।

এসময় বন্ধুর চেয়ারপারসন ও নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরু এবং নির্বাহী পরিচালক সালেহ আহমেদ উপস্থিত ছিলেন।

এ বছর অনাদৃত হিজড়া এবং লিঙ্গ বৈচিত্র জনগোষ্ঠীর সার্বিক উন্নয়নে অবদান রাখায় যে সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বন্ধু সম্মননা দিয়েছে তারা হলেন- এন্টারপ্রেনারশিপ উন্নয়নের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম, আইন প্রয়োগকারী সংস্থা থেকে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান, সামাজিক ন্যায় বিচারে ব্লাস্টের নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন, স্বাস্থ্যসেবায় আইসিডিডিআরবি'র প্রজেক্ট ডাইরেক্টর ডা. শরফুল ইসলাম খাঁন।

এছাড়া সিভিল সোসাইটিতে বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন, সেলিব্রেটি হিসেবে নৃত্য ও অভিনয় শিল্পী সাদিয়া ইসলাম মৌ, শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব), মিডিয়া ও যোগাযোগে অনলাইন সংবাদ মাধ্যম ঢাকা ট্রিবিউন এবং কমিউনিটির আত্মকর্মসংস্থানের জন্য জামালপুর জেলার সমাজকল্যাণ সংস্থা ‘সিঁড়ি’র সভাপতি আরিফা ইসলাম ময়ূরী।

সম্মাননা গ্রহণকারীরা জানান, তৃতীয় লিঙ্গের মানুষদের অবস্থার উন্নয়নে তাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

১৯৯৬ সাল থেকে হিজড়া এবং লিঙ্গ বৈচিত্র জনগোষ্ঠীর মানুষদের আত্মমর্যাদা সম্পন্ন মানুষ হিসেবে সমাজে বসবাসের জন্য স্বাস্থ্য সেবা, মানবাধিকার ও কর্মদক্ষতা বৃদ্ধিসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে আসছে বন্ধু। এছাড়া সিটিজেনস প্লাটফর্ম ফর এসডিজি’স বাংলাদেশের সক্রিয় সদস্য হিসেবে এসডিজি’স এর লক্ষ্যমাত্রা অর্জনে বিশেষভাবে কাজ করছে বন্ধু।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, মে ২৬, ২০১৮
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad