ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নজরুল আমাদের স্বাধীনতার সত্ত্বাকে করেছেন জাগ্রত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, মে ২৫, ২০১৮
নজরুল আমাদের স্বাধীনতার সত্ত্বাকে করেছেন জাগ্রত বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। ছবি: বাংলানিউজ

ময়মনসিংহ: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আমাদের স্বাধীনতার সত্ত্বাকে জাগ্রত করেছেন বলে মনে করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তিনি বলেন, স্বাধীনতার চেতনার বসবাস আমাদের হৃদয় ও মনের গহীনে। মানুষের পরিচয় তার পোশাকে নয় ভাষা, সংস্কৃতি ও চিন্তায়।

রবীন্দ্রনাথ ও নজরুল এটাতে কাজ করেছেন।

শুক্রবার (২৫ মে) বিকেল সাড়ে ৪টার দিকে ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত নজরুল একাডেমি মাঠে জাতীয় পর্যায়ে তিন দিনব্যাপী নজরুল জন্মজয়ন্তী’র উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মসিউর রহমান।

নজরুল শুধু কবি নন, সংগীতজ্ঞ এমনটি উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, কবি নজরুল দার্শনিক, বাংলা ভাষার প্রধান সাহিত্যিক, জাতীয় কবি, দুই বাংলায় তার গান সমানভাবে সমাদৃত। সত্যের সংগ্রামে, সাম্যের জয়গানে, বাঁধ ভাঙা তারুণ্যে, ইসলামী গান ও গজলে নজরুলকে আমরা পাই। তিনি শ্রেষ্ঠ মানবতাবাদী কলমযোদ্ধা, ধুমকেতুর মত আকস্মিক।

মন্ত্রী বলেন, নজরুল বিস্ময়কর প্রতিভা। তার কবিতায় আগুন ও মুক্ত একসঙ্গে ঝরতে শুরু করে। রবীন্দ্র যুগেও তিনি আলো ছড়িয়েছেন। তিনি ছিলেন অসাম্প্রদায়িক, মানবতাবাদী ও সাম্যবাদী। ইসলামী রক্ষণশীলতা ও মৌলবাদের বিরুদ্ধে লড়াই করেছেন। নজরুলের ভাষা ও ভাবে রয়েছে বিদ্রোহের বহিঃপ্রকাশ।

শনিবার (২৬ মে) ও রোববার (২৭ মে) নজরুল মঞ্চে নজরুলের জীবনী নিয়ে আলোচনা, গান, নৃত্য ও  নাট্যানুষ্ঠান চলবে।

পাশাপাশি প্রতিবারের মতো এবারও নজরুল একাডেমি ও নজরুল কলেজ মাঠে বিশাল আয়োজনে থাকছে নজরুল গ্রামীণ ও বইমেলা। ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে এসে গ্রামীণ মেলায় দোকানপাট নিয়ে বসেছে।  

বাংলাদেশ সময় ১৮৩০ ঘন্টা, মে ২৫, ২০১৮ 
এমএএএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।