ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জোড়াসাঁকোয় বাংলাদেশ গ্যালারি হবে: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, মে ২৫, ২০১৮
জোড়াসাঁকোয় বাংলাদেশ গ্যালারি হবে: প্রধানমন্ত্রী ঠাকুরবাড়িতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানানো হচ্ছে

জোড়াসাঁকো থেকে: বীরভূমের শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন উদ্বোধনের পর কলকাতার জোরাসাঁকোর ঠাকুরবাড়ি পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিদর্শনের সময় সেখানে বাংলাদেশ গ্যালারি হবে বলে প্রতিশ্রুতি দেন তিনি।

শুক্রবার (২৫ মে) বিকেল ৫টা ১০ মিনিটে ঠাকুরবাড়িতে পৌঁছান প্রধানমন্ত্রী। এ সময় তার সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহানা এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

 

ঠাকুরবাড়ি পরিদর্শনের সময় পশ্চিমবঙ্গের মন্ত্রী ফিরাদ হাকিম ও ব্রাত্য বসু ছাড়াও প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর জোড়াসাঁকোর বাড়িতে জন্ম গ্রহণ করেন এবং এখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাই বাংলাদেশ-ভারত উভয় দেশের কাছে বাড়িটি তাৎপর্যপূর্ণ।  

ঠাকুরবাড়ি পরিদর্শনের সময় প্রধানমন্ত্রী রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর পুরো ভবনটি ঘুরে দেখেন। প্রথমেই তিনি যান কবিগুরুর রন্ধনশালায়। তারপর প্রধানমন্ত্রী পরিদর্শন করেন যে ঘরে কবিগুরুর জন্মগ্রহণ করেন।

এরপর একে একে চীন, জাপান গ্যালারি ও রবীন্দ্র মিউজিয়াম ঘুরে দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সবশেষে তিনি যান কবিগুরুর প্রয়াণ কক্ষে।

জোড়াসাঁকো থেকে প্রধানমন্ত্রী হোটেলে ফিরে ইফতার করেছেন। এদিন সন্ধ্যায় দুই দেশের ব্যবসায়ীদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের কথা রয়েছে।

বাংলাদেশ-ভারত বিশ্বের কাছে দ্বিপাক্ষিক সম্পর্কের মডেল

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, মে ২৫, ২০১৮
বিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।