ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

না কাঁদলে মা’ও দুধ দেয় না, ভোক্তাদের প্রতি গোলাম রহমান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, মে ২৪, ২০১৮
না কাঁদলে মা’ও দুধ দেয় না, ভোক্তাদের প্রতি গোলাম রহমান

ঢাকা: রমজানের কয়েক দিন আগে থেকেই অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য বেড়েছে। পণ্যে ওজনে কম দেওয়া, অতিরিক্ত দাম রাখা, রাসায়নিক ও তাপ দিয়ে পাকানো ফল বিক্রি করা যেন নিত্যদিনের ব্যাপার। আবার ভোক্তা কোনো বিষয়ে প্রতিবাদ করলে নানা যুক্তি দেখান তারা। তাদের যুক্তির কাছে এক প্রকার হার মেনেই পণ্য কেনেন ভোক্তারা।

বিশেষজ্ঞরা বলছেন, ভোক্তাদের অধিকার আদায়ে প্রতিবাদী হতে হবে, সচেতন হতে হবে। তারা সচেতন হলেই অসাধু ব্যবসায়ীদের হীন উদ্দেশ্য পূরণ হবে না।

দাম কমবে সব পণ্যের।

রাজধানীর বিভিন্ন বাজারে পণ্য ভেদে দাম আকাশ ছোঁয়া। আবার বাজার ভেদেও রয়েছে পার্থক্য। কোনো কোনো বাজারের পাইকারি ও খুচরা বিক্রির ব্যবধান দুইগুণ বা তারও বেশি। অন্যদিকে ভেজাল পণ্যতো আছেই। রয়েছে কেমিক্যাল মিশ্রিত ফলও।

এ বিষয়ে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বাংলানিউজকে বলেন, প্রচার-প্রচারণা মানুষকে সচেতন করে তোলে। এ জন্য মিডিয়াকে ভূমিকা রাখতে হবে। তাছাড়া নিজে সচেতন হতে হবে, সঙ্গে অন্যকেও সচেতন করতে হবে।

তিনি বলেন, আমাদের এখন প্রতিবাদী হতে হবে। নিজেদের অধিকারকে আদায় করে নিতে হবে। মনে রাখতে হবে, শিশু না কাঁদলে মা’ও দুধ দেয় না। আপনি সচেতন হলেই ব্যবসায়ীর নড়ে-চড়ে বসবে।

ভোক্তা অধিদফতরের মতে, সম্প্রতি ভোক্তারা কিছুটা সচেতন হয়েছেন। তারা ২০১৭-১৮ অর্থবছরে ৮ হাজার ১২টি অভিযোগ করেছেন এ দফতরে। এখন পর্যন্ত সেখানে ৭ হাজার ২৫টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে। বিচার চলমান রয়েছে এখনও প্রায় এক হাজারের মতো। চলতি অর্থ বছরের ২১ মে পর্যন্ত জরিমানা ‍আদায় করা হয়েছে ১১ কোটি ৪৪ লাখ ৬০০ হাজার ৫শ’ টাকা। তবে ১৬ কোটি মানুষের দেশে এ অভিযোগ এখনও আশানূরুপ না। অন্যদিকে ভোক্তাদের সচেতন করতে ভোক্তা অধিদফতর পোস্টার, লিফলেট বিতরণের পাশাপাশি গণশুনানি ও মতবিনিময় সভার আয়োজন করছে নিয়মিত। এরপরও ভোক্তার ভালো সাড়া নেই।

এ বিষয়ে ভোক্তা সংরক্ষণ অধিদফদরের মহাপরিচালক (ডিজি) মো. সফিকুল ইসলাম লস্কর বাংলানিউজকে বলেন, এখন ভোক্তারা আগের চেয়ে বেশি সচেতন। ভেজাল বা অতিরিক্ত মূল্য নিলেই তারা অভিযোগ দিচ্ছে। আমরাও অভিযান অব্যাহত রেখেছি।

তিনি বলেন, শুধু অভিযোগ দিলেই হবে না, অন্যদেরও সচেতন করতে হবে। এজন্য একজনকে আরও ১০ জনের কাছে প্রচার করতে হবে। ভোক্তা সচেতন হলেই আমরা সফল হব।

অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য কমাতে ইতোমধ্যে বাজার মনিটরিং জোরদার করেছে সরকার। প্রতিদিন রাজধানী ঢাকাসহ সারাদেশে চলছে বাজার তদারকি। মূল্য তালিকা না থাকা, দাম বেশি নেওয়া, ওজনে কম দেওয়া দেখলেই ভ্রাম্যমাণ  আদালতের মাধ্যমে জরিমানা করা হচ্ছে।
 
এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম অজিয়র রহমান বাংলানিউজকে বলেন, সরকার পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে অনেক পদক্ষেপ নিয়েছে। আমরা সব সময় মাঠে আছি। কোনো ভাবেই অসৎ ব্যবসায়ীদের ছাড় দেওয়া হবে না।

ক্রেতাদের উদ্দেশে তিনি বলেন, কোনো পণ্য কেনার আগে অবশ্যই পণ্যের তারিখ এবং মূল্য দেখে নেওয়া উচিত। পণ্যটি কিনে আপনি ঠকছেন কিনা তা যাচাই করুন, অভিযোগ করুন।

বাংলাদেশ সময়: ০২৩৫ ঘণ্টা, মে ২৫, ২০১৮
ইএআর/এইচএমএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।