ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর সঙ্গে প্রিয়াঙ্কার সৌজন্য সাক্ষাৎ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, মে ২৪, ২০১৮
প্রধানমন্ত্রীর সঙ্গে প্রিয়াঙ্কার সৌজন্য সাক্ষাৎ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ইউনিসেফের দূত ও অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। ছবি: পিআইডি

ঢাকা: বাংলাদেশ সফররত জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) শুভেচ্ছা দূত ও বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

বৃহস্পতিবার (২৪ মে) বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে গিয়ে এ সাক্ষাৎ করেন তিনি। এসময় শেখ হাসিনার সঙ্গে ছিলেন তার ছোট বোন শেখ রেহানা।

ইউনিসেফের শুভেচ্ছা দূত প্রিয়াঙ্কা কক্সবাজারে আশ্রিত মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের দুঃখ-দুর্দশা দেখতে গত ২১ মে বাংলাদেশ সফরে আসেন। ঢাকা থেকে সরাসরি তিনি প্লেনযোগে কক্সবাজারে চলে যান।  

তারপর থেকে বিভিন্ন ক্যাম্প ঘুরে ঘুরে রোহিঙ্গাদের খোঁজখবর নিচ্ছিলেন ইউনিসেফের এ দূত। তিনি রোহিঙ্গা শিশুদের একেবারে ঘনিষ্ঠ হয়ে তাদের কষ্টের কথা শুনছিলেন।  

সবশেষ বৃহস্পতিবারই তিনি নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে লাইভে এসে রোহিঙ্গা শিশুদের করুণ অবস্থার বিবরণ দেন। এই অবস্থা নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বানও জানান তিনি।

দুপুরেই সাবেক এ বিশ্বসুন্দরী ঢাকার উদ্দেশে কক্সবাজার বিমানবন্দর ছাড়েন। রাজধানীতে এসে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর অতিরিক্ত প্রেস সচিব এম নজরুল ইসলাম সাংবাদিকদের জানান, সাক্ষাৎ অনুষ্ঠানে প্রিয়াঙ্কা রােহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে তার অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

অতিরিক্ত প্রেস সচিব বলেন, ক্যাম্পগুলোতে রোহিঙ্গা শিশুদের কথা উল্লেখ করে প্রিয়াঙ্কা চোপড়া বলেছেন, ‘একটা প্রজন্ম হারিয়ে যেতে বসেছে। ’

রােহিঙ্গা শিশুরা যথাযথ শিক্ষা পাওয়ায় চরমপন্থার দিকে ঝুঁকে পড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন প্রিয়াঙ্কা।

রোহিঙ্গারা বিপর্যয়ের মধ্যে আছে মন্তব্য করে ইউনিসেফের এই শুভেচ্ছা দূত বলেন, ‘যারা কর্মক্ষম তাদের কাজ নেই। ’

রােহিঙ্গা ক্যাম্পের শিশুরা শিক্ষার যথাযথ সুযোগ পাচ্ছে না বলেও মন্তব্য করেন প্রিয়াঙ্কা চোপড়া।   

বিপুল সংখ্যক রােহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেওয়াকে ‘অভূতপূর্ব’ হিসেবে উল্লেখ করে এই নন্দিত অভিনেত্রী বলেন, ‘বিশ্বকে বাংলাদেশের কাছ থেকে শেখার আছে যে, কিভাবে মানবতার পাশে দাঁড়াতে হয়। ’

সাক্ষাৎ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘নৃশংসতার মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা এই রােহিঙ্গাদের মানবিক কারণে বাংলাদেশে আশ্রয় দেওয়া হয়েছে। ’

ক্যাম্পগুলোতে রোহিঙ্গাদের জন্য সব ধরনের সুযােগ-সুবিধার ব্যবস্থা করা হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের একার পক্ষে এটা দূরূহ। ’

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি বাস্তবায়নে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার কথাও বলেন প্রধানমন্ত্রী।

এসময় প্রিয়াঙ্কা চোপড়া বলেন, ‘এই সমস্যর সমাধান হলো যেখান থেকে তারা এসেছে, সেখানে ফেরত পাঠানো। ’

নোয়াখালীর ভাসানচরে এক লাখ রােহিঙ্গাকে শিগগির পাঠানো হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘সেখানে তাদের জন্য আধুনিক সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হচ্ছে। ’

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর রাজধানীর একটি হোটেলে রোহিঙ্গা ক্যাম্পের অভিজ্ঞতা নিয়ে সংবাদ সম্মেলন করবেন প্রিয়াঙ্কা। এরপর তার ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, মে ২৪, ২০১৮
এমইউএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।