ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিদ্ধিরগঞ্জে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, মে ২৪, ২০১৮
সিদ্ধিরগঞ্জে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ  বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ 

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ মহানগরীর সিদ্ধিরগঞ্জে বকেয়া বেতনের দাবিতে প্যাপিলন নিট কম্পোজিট লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। 

বৃহস্পতিবার (২৪ মে) সকাল ৯টা থেকে শ্রমিকরা সিদ্ধিরগঞ্জ পুল এলাকার নারায়ণগঞ্জ-আদমজী-ডেমরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। এতে এ সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে সৃষ্টি হয় তীব্র যানজট।

 

পুলিশ ও শ্রমিকরা জানান, সিদ্ধিরগঞ্জ পুল এলাকর এমএস টাওয়ারে অবস্থিত প্যাপিলন নিট কম্পোজিট লিমিটেডের ইউনিট-২ ও একই স্থানের ইকবাল গ্রুপে অবস্থিত ইউনিট-১ এ মোট ৪শ’ ৮০ জন শ্রমিক কাজ করেন। তাদের এপ্রিল মাসের বেতন বকেয়া রয়েছে। মঙ্গলবার (২২ মে) ওই কারখানার ইউনিট-১ এর ২শ’ ৮০ জন শ্রমিক তাদের বকেয়া বেতন পরিশোধের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেন। পরে মালিকপক্ষ বৃহস্পতিবার (২৪ মে) বেতন দেওয়ার আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়।  

কিন্তু সকালে শ্রমিকরা কারখানার সামনে এসে দেখতে পান মালিকপক্ষ কারখানাটি তালা লাগিয়ে চলে গেছেন। ফলে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে সকাল ৯টায় সিদ্ধিরগঞ্জ পুল বাসস্ট্যান্ডে এসে অবরোধ করেন। অবরোধে ইউনিট-২ এর শ্রমিকদের সঙ্গে ইউনিট-১ এর শ্রমিকরাও যোগ দেন। এ সময় বেতন পরিশোধের দাবিতে তারা মালিকের বিরুদ্ধে বিক্ষোভ করেন। খবর পেয়ে শিল্পাঞ্চল পুলিশ ও থানার ঊর্ধ্বতন কর্মকর্তারা এসে শ্রমিকদের রাস্তা থেকে সরানোর চেষ্টা করে ব্যর্থ হন। পরে বেলা ১২টায় শ্রমিক নেতারা এসে বেতন পাইয়ে দেওয়ার আশ্বাস দিলে রাস্তা থেকে ক্ষুব্ধ শ্রমিকরা সরে যান।  

নারী শ্রমিক সীমা আক্তার জানান, সকালে বেতন চাইতে গেলে মালিকপক্ষের লোক ফ্লোর ইনচার্জ সাইফুল আমাকে মারধর করেন।  

শ্রমিক আশরাফুল ইসলাম বলেন, শ্রমিকদের এপ্রিল মাসের ও কর্মচারীদের তিন মাসের বেতন বকেয়া রয়েছে। বৃহস্পতিবার বকেয়া বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু মালিকপক্ষ বেতন না দিয়ে ফ্যাক্টরিতে তালা লাগিয়ে পালিয়ে গেছে। ফলে আমরা রাস্তায় নামতে বাধ্য হয়েছি।

শিল্পাঞ্চল পুলিশ-৪, নারায়ণগঞ্জ-এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মতিউর রহমান বলেন, শ্রমিকদের এপ্রিল মাসের বেতন বকেয়া রয়েছে। আবার মার্চ মাসের বেতনও এখন কিছু কিছু বাকি রয়েছে বলে শ্রমিকরা আমাদের জানিয়েছে। বৃহস্পতিবার বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু মালিকপক্ষ বেতন না দিয়ে ফ্যাক্টরিতে তালা দিয়ে চলে যায়।

এ বিষয়ে প্যাপিলন নিট কম্পোজিট লিমিটেড গার্মেন্টসের পরিচালক ফারুক হোসেনকে (মার্কেটিং ও অপারেশন) মোবাইল ফোনে একাধিকবার করলেও তার সঙ্গে যোগাযোগ করা যায়নি।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, মে ২৪, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad