ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সড়কে নিরাপত্তার দাবিতে মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, মে ২৪, ২০১৮
সড়কে নিরাপত্তার দাবিতে মানববন্ধন মানববন্ধন। ছবি: বাংলানিউজ

ঢাবি: দুর্ঘটনার নামে দেশের সড়ক-মহাসড়ক ও মহানগরগুলোতে প্রাণহানি বন্ধ এবং নিরাপত্তার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৪ মে) দুপুরে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘দীপ্ত স্লোগান’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক জুয়েল মিয়া, দীপ্ত স্লোগানের আহ্বায়ক সাখাওয়াত আল আমিন বক্তব্য রাখেন।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, প্রতিনিয়ত সড়কে অসংখ্য মানুষের মৃত্যু মেনে নেওয়া যায় না। একটুখানি অসাবধানতায় ঝরে যাচ্ছে শত শত তাজা প্রাণ, নিঃস্ব হচ্ছে শত শত পরিবার। সড়ক দুর্ঘটনার নামে এসব হত্যাকাণ্ড এখনই বন্ধ করতে হবে। এজন্য তিনি সরকার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা নেয়া ও যাত্রীদের ট্রাফিক আইন মেনে সতর্কতার সঙ্গে চলাচল করার আহ্বান জানান।

মানববন্ধন থেকে সড়কে নিরাপত্তার জন্য ১১ দফা দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- ঈদের আগেই মহাসড়কগুলো চলাচল উপযোগী করে তোলা, ঈদ সার্ভিস চালুর আগেই পরিবহন কোম্পানিগুলোর চালক-সহকারীদের সড়ক নিরাপত্তা এবং ট্রাফিক আইন বিষয়ে যথাযথ প্রশিক্ষণ দেওয়া, ফিটনেসবিহীন যানবাহনগুলোকে মহাসড়কে চলতে না দেয়া, রাজধানীসহ অন্যান্য মহানগরগুলোর সিগনালগুলোতে পর্যাপ্ত সংখ্যক ট্রাফিক পুলিশ মোতায়েন, উল্টোপথে চলাচলকারীদের শাস্তির আওতায় আনা, গণপরিবহনে নারীদের যৌন হয়রানি বন্ধ করা এবং নিপীড়নকারীদের কঠোর শাস্তি নিশ্চিত করা, ফুট ওভারব্রিজ এবং আন্ডারপাসগুলো প্রয়োজনীয় মেরামত ও পরিষ্কার-পরিচ্ছন্ন করে চলাচল উপযোগী করে তোলা, জনসাধারণকে তা ব্যবহারে উৎসাহী ও বাধ্য করা, রাতে চলাচল নির্বিঘ্ন করতে সড়ক বাতি মেরামত-স্থাপন ও পথচারীদের চলাচলের সুবিধার্ধে ফুটপাতগুলো দখল মুক্ত করা।

পাশাপাশি সড়কে নিহত-আহত এবং তাদের পরিবারকে সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত আর্থিক সহায়তা নিশ্চিত করারও দাবি জানান তারা।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, মে ২৪, ২০১৮
এসকেবি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।