ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট আইন অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৬ ঘণ্টা, মে ২১, ২০১৮
হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট আইন অনুমোদন মন্ত্রিসভার বৈঠক

ঢাকা: ‘হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট আইন, ২০১৮’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ইমারতের নকশা প্রণয়ন, নির্মাণ উপকরণ-শিল্প এবং বসতির সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যার উপর কারিগরি ও বৈজ্ঞানিক অনুসন্ধান, দেশজ নির্মাণ উপকরণের প্রাপ্যতা, উন্নয়ন, ব্যবহারসহ পরিবেশবান্ধব নির্মাণ উপকরণের উন্নয়নে গবেষণা করতে এ আইন।

সোমবার (২১ মে) মন্ত্রিপরিষদের সভা শেষে সচিবালয়ে সাংবাদিকদের একথা জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।

শফিউল আলম বলেন, আইনে ৭ ধারায় ইনস্টিটিউট পরিচালনা পরিষদ গঠনে ২২ সদস্যবিশিষ্ট পরিচালনা পর্ষদ গঠনের কথা বলা হয়েছে।

কমিটির চেয়ারম্যান হবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী। ভাইস চেয়ারম্যান প্রতিমন্ত্রী, উপমন্ত্রী বা সচিব। তবে প্রতিমন্ত্রী, উপমন্ত্রী না থাকলে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব থাকবেন ভাইস-চেয়ারম্যান। প্রতিমন্ত্রী-উপমন্ত্রী থাকলে সচিব কমিটির সদস্য হিসেবে থাকবেন। কমিটিকে বছরে কমপক্ষে দু’টি সভা করতে হবে। কমিটির অর্ধেকের বেশি সদস্য উপস্থিত থাকলে সভা করা যাবে।  

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯৭৭ সালের অধ্যাদেশের মাধ্যমে প্রতিষ্ঠানটি পরিচালিত হলে তা সামরিক শাসনের আমলে হওয়া নতুন করে আইনটি করা হয়েছে। এছাড়াও আইনের ৯ ধারায় ইনস্টিটিউটের মহাপরিচালককে সভাপতি করে আরও একটি নির্বাহী কমিটি গঠনের কথা বলা হয়েছে। সেখানে কর্মকর্তাদের মধ্যে চারজনকে তিনবছরের জন্য সদস্য নিয়োগ করা হবে।  

সচিব বলেন, কমিটি ইমরাত নির্মাণ উপযোগী ও প্রয়োজনীয় উপকরণ ব্যবহারে উৎসাহিত করা, নির্মাণের মান নিয়ন্ত্রণ কৌশলের সক্ষমতা বৃদ্ধি ও তা অনুসরণে উৎসাহ দেওয়া, গৃহায়ন খাতে ভূমিকম্পসহ দুর্যোগসহনীয় এবং পরিবেশবান্ধব নির্মাণ প্রযুক্তি, স্বল্প খরচে ইমারত নির্মাণের পরিকল্পনা, নকশা ও ইমারত রক্ষণাবেক্ষণের আধুনিক কৌশল উন্নয়নে গবেষণা ও উদ্যোগ নেবে।  

এছাড়াও নয়াদিল্লিতে বাণিজ্যমন্ত্রীর ইনফরমাল ডব্লিউটিও মিনিস্ট্রিরিয়াল গ্যাদারিংয়ে অংশগ্রহণ এবং যুব ও ক্রীড়ামন্ত্রীর নেতৃত্বে নিউইর্য়কে জাতিসংঘ সদর দপ্তরে ইউএন ইকোসক ইয়থ ফোরামে অংশগ্রহণের বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।  

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, মে ২১, ২০১৮
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।