ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেড়শ বছর পুরনো স্কুল ভবন ভাঙলো নাসিক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, মে ২০, ২০১৮
দেড়শ বছর পুরনো স্কুল ভবন ভাঙলো নাসিক প্রায় দেড়শ বছর পুরনো ভাঙা স্কুল ভবনটি। ছবি: বাংলানিউজ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে প্রায় দেড়শ বছর পুরনো একটি বিদ্যালয়ের দোতলা ভবন ভেঙে ফেলেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) কর্তৃপক্ষ। এ নিয়ে স্কুল কর্তৃপক্ষ, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

রোববার (২০ মে) সকালে স্কুল কর্তৃপক্ষ ভবনটি পরিদর্শন করেছেন। পাশাপাশি এ ব্যাপারে অভিযোগ করেছেন, অসৎ উদ্দেশ্যে ছিল বলেই ভবনটি ভেঙে ফেলেছেন নাসিক কর্মকর্তারা।

এর আগে, শনিবার (১৯ মে) দিনগত রাত সাড়ে ১১টার দিকে বিদ্যালয়ের পূর্বদিকে প্রায় দেড়শ বছরের পুরনো একটি দোতলা ভবন নাসিকের ভেকু দিয়ে ভেঙে দেওয়া হয়।

স্কুল সূত্রে জানা গেছে, প্রায় দেড়শ বছরের পুরনো এ ভবনের দ্বিতীয় তলায় ছিল শ্রেণিকক্ষ যেখানে পাঠদান দেওয়া হতো এবং নিচতলার একপাশে ছিল স্টোর রুম ও আরেক পাশে ছিল স্কুলের সব শিক্ষার্থীদের জন্য রান্না ঘর। রোজার মাস উপলক্ষে স্কুলটি বর্তমানে বন্ধ রয়েছে।  

স্কুলের গভর্নিং বডির সদস্য আহসান হাবিব অভিযোগ করেন, স্কুলটি বন্ধ থাকায় অসৎ উদ্দেশ্যেই এ ভবনটি ভেঙে ফেলা হয়েছে। বর্তমান নাসিক মেয়রের বাবার নামে নির্মিত আলী আহমেদ চুনকা পাঠাগারটির জন্যই দেড়শ বছরের পুরাতন এ ভবন ভেঙে ফেলা হয়।

তিনি বলেন, আমরা মেয়রের সঙ্গে দেখা করে অনুরোধ করেছিলাম যেন ভবনটি ভাঙা না হয়, কারণ তার বাবা জীবিত থাকা অবস্থায় এই ভবনটি নির্মিত হয়েছিল। এতোদিন কোনো সমস্যা হলো না হঠাৎ কি সমস্যা হলো যে স্কুল ভবন ভাঙতে হবে? এ ধরনের কাজ আসলেই নিন্দনীয়, আমরা শিক্ষক, গভর্নিং বডির সদস্য, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেবো।

নাসিক মেয়র সেলিনা হায়াত আইভী জানান, স্কুলের দুই শতাংশ জমি নাসিকের। আরএস, সিএসসহ সব কাগজপত্র রয়েছে। নাসিক তার প্রয়োজনে জায়গাটি চাইতেই পারে। তা ছাড়া জমিটির ব্যাপারে বার বার স্কুলকে চিঠিও দেওয়া হয়েছে।

স্কুলের গভর্নিং বডির সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন জানান, আমরা চিঠি পাওয়ার পর নাসিক মেয়রের সঙ্গে যোগাযোগ করেছি। আমাদের প্রতিনিধি দল গিয়ে তার সঙ্গে কথা বলে এসেছে এবং তাকে অনুরোধও করেছেন যেন দেড়শ বছরের পুরনো ভবনটিকে আইনগতভাবে অনুমোদন দেওয়া হয়। যেহেতু ভবনটি অনেক দিনের পুরনো তাই এটি রাখার জন্য মেয়রের কাছে অনুরোধ করা হয়েছিল। তবে এটি ভাঙা সমীচীন হয়নি। আমরা সবার সঙ্গে আলোচনা করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবো।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, মে ২০, ২০১৮
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad