ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ইফতারিসহ সব খাদ্য ভেজাল ও বিষমুক্ত চাই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, মে ১৯, ২০১৮
ইফতারিসহ সব খাদ্য ভেজাল ও বিষমুক্ত চাই মানববন্ধন-ছবি: বাংলানিউজ

ঢাকা: ইফতারিসহ সব খাদ্য ভেজাল ও বিষমুক্ত করার দাবিতে মানববন্ধন করেছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ)সহ অন্য সমমনা ১৫টি সংগঠন।

শনিবার (১৯ মে) রাজধানীর চকবাজার জামে মসজিদের সামনে ‘পবিত্র রমজানে সুস্বাস্থ্য নিশ্চিতে ইফতারিসহ সব খাদ্য ভেজাল ও বিষমুক্ত চাই’ দাবিতে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
 
পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- নাসফের সাধারণ সম্পাদক তৈয়ব আলী, পবার সম্পাদক এম এ ওয়াহেদ, পুরান ঢাকার নাগরিক উদ্যোগের সভাপতি নাজিম উদ্দিন, সুবন্ধন সমাজ কল্যাণ সংগঠনের সভাপতি হাবিবুর রহমান, পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ প্রমুখ।


 
মানববন্ধনে বক্তারা বলেন, রমজান মাসে ইফতারিতে যেসব খাদ্যপণ্যের সবচেয়ে বেশি চাহিদা সেগুলো হলো- শরবত, খেজুর, ছোলা, মুড়ি, বেসন, ডাল, তেল, চিনি, দুধ, সেমাই, মুরগি, মাছ, দেশি-বিদেশি ফল, শসা, টমেটো, বেগুন, কাঁচামরিচ, লেবু, আটা, ময়দা ইত্যাদি। রমজানের বাজার ধরার লক্ষ্যে এসব খাদ্যপণ্য উৎপাদন ও মজুদ করতে বিষাক্ত কেমিক্যাল, ইতোফেন, ফরমালিন ও মানুষের শরীরের জন্য ক্ষতিকর এন্টিবায়োটিক ব্যাপক হারে ব্যবহার করা হচ্ছে।
 
বক্তারা আরও বলেন, এখন এমন কোনও খাদ্যদ্রব্য নেই যাতে ফরমালিনসহ বিভিন্ন কেমিক্যাল নামের নীরব ঘাতক বিষ মেশানো হয় না। উৎপাদন থেকে বাজারজাতকরণ প্রত্যেকটি স্তরেই এর ছড়াছড়ি রয়েছে। সহজপ্রাপ্যতা, আইন প্রয়োগ ও যথাযথ নজরদারির অভাবে এসব ঘটেই চলেছে।
 
এ বছর রমজান মাসের খাদ্যের মান যাচাইয়ের লক্ষ্যে বিএসটিআই গত দেড় মাসের মধ্যে বিভিন্ন স্থান থেকে খাবারের নমুনা সংগ্রহ করে। যেখানে ৩৬টি খাদ্য নমুনা বিএসটিআই কর্তৃক নির্ধারিত মানদণ্ড পূরণ করেনি। অন্যদিকে ৯টি সয়াবিন ও পাম তেলে পূর্বনির্ধারিত পরিমাণ ভিটামিন ‘এ’ অনুপস্থিত। সে সঙ্গে দুধ, ঘি ও সেমাই উৎপাদন ও বাজারজাতকরণ প্রতিষ্ঠানের ৭টি এবং ২০টি পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানের পণ্যে পাওয়া গেছে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর কলিফর্ম ব্যাকটেরিয়া।
 
বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, মে ১৯, ২০১৮
এমআইএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।