ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজীপুরে বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, কর্মবিরতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, মে ১৭, ২০১৮
গাজীপুরে বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, কর্মবিরতি শ্রমিকদের বিক্ষোভ, ছবি: বাংলানিউজ

গাজীপুর: গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ি বিসিক শিল্প নগরীতে ‘নাইটএঙ্গেল ফ্যাশন লিমিটেড’ কারখানায় বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছেন শ্রমিকরা।

বৃহস্পতিবার (১৭ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেন।

কারখানার শ্রমিক ও এলাকাবাসী সূত্রে জানা যায়, শিল্প নগরীতে নাইটএঙ্গেল ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকদের গত এপ্রিল মাসের বেতন পরিশোধ করার কথা ছিলো ১০ মে।

পরবর্তীতে ১০ মে কারখানার কর্তৃপক্ষ শ্রমিকদের তাদের পাওনা ১৫ মে পরিশোধের আশ্বাস দেন। কিন্তু ১৫ মে বেতন পরিশোধ না করে পালিয়ে যায় কর্তৃপক্ষ।

এরপর বুধবার (১৬ মে) বিকেলে শ্রমিকরা শান্তিপূর্ণভাবে কর্মবিরতি শুরু করলে পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। ফের বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত শ্রমিকরা কারখানার ভেতর ও মূলফটকে কর্মবিরতি ও বিক্ষোভ করছেন।

কারখানার শ্রমিক কুতুব উদ্দিন বলেন, প্রায় প্রতি মাসেই আন্দোলন করে বেতন নিতে হয়। গত মাসের বেতন এখনো পরিশোধ করেনি কর্তৃপক্ষ। প্রতি মাসের ১০ তারিখে আমাদের বাসা ভাড়া দিতে হয়। তাই বাধ্য হয়েই কর্মবিরতি ও বিক্ষোভ করছি।

এ ব্যাপারে জানতে কারখানার এক কর্মকর্তার সঙ্গে মোবাইলে যোগাযোগ করলে তিনি বলেন, আমাদের কারখানায় সমস্যা তাতে আপনাদের কি? পরে তার নাম জিজ্ঞাসা করলে তিনি ফোন রেখে দেন।

শিল্প পুলিশের সহকারী উপ পরিদর্শক (এএসআই) সোহেল রানা বাংলানিউজকে জানান, গত দুই দিন ধরে শ্রমিকরা আন্দোলন করছে। কারখানার স্টাফসহ সকলের বেতন পরিশোধ করতে প্রায় এক কোটি টাকা প্রয়োজন। কিন্তু কারখানার কর্তৃপক্ষ ৪০ লাখ টাকা সংগ্রহ করতে পেরেছে। বৃহস্পতিবার ওই টাকা শ্রমিদের দেওয়া কথা রয়েছে। বাকি টাকা আগামী বুধবার পরিশোধ করা হবে বলে জানিয়েছে কারখানা কর্তৃপক্ষ। কিন্তু শ্রমিকরা তা মানছে না। বিকেলে মালিক পক্ষ শ্রমিকদের সঙ্গে এ নিয়ে আলোচনা করবে। এ ঘটনায় কোনো ভাংচুর ও মারধরের ঘটনা ঘটেনি।  

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, মে ১৭, ২০১৮
আরএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।