ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অতিরিক্ত বন্দিদের জন্য নির্মাণ করা হচ্ছে নতুন কারাগার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, মে ১৬, ২০১৮
অতিরিক্ত বন্দিদের জন্য নির্মাণ করা হচ্ছে নতুন কারাগার মাদারীপুরে নতুন কারাগার নির্মাণ কাজ পরিদর্শন করেছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

মাদারীপুর: অতিরিক্ত কারাবন্দিদের জন্য নতুন কারাগার নির্মাণ করা হচ্ছে। দেশে যেসব কারাগারে ধারণ ক্ষমতার চেয়ে বেশি বন্দি রয়েছে, সেসব কারাগারের সমস্যা সমাধানে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

বুধবার (১৬ মে) দুপুরে মাদারীপুরে নতুন কারাগার নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, সারাদেশের জেলা কারাগারগুলোতে মোট বন্দি ধারণ ক্ষমতা ৩৬ হাজার ৬১৪।

কিন্তু বন্দি রয়েছে প্রায় ৮২ হাজার। বন্দি ধারণ ক্ষমতা বৃদ্ধির জন্য পুরনো কারাগারগুলো পুনর্নির্মাণের পাশাপাশি বিভিন্ন জেলায় জমি অধিগ্রহণের পর নতুন কারাগার নির্মাণ করা হচ্ছে।  

দেশের বেশকিছু কারাগারে পাঁচ থেকে ছয় গুণেরও বেশি বন্দি রয়েছে। যারা বিভিন্ন মামলার আসামি, কিংবা কারও সাজা যাবজ্জীবন, কেউ বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত আসামি। কারাগারে কারাবন্দি ধারণ ক্ষমতার এ সমস্যা স্থায়ীভাবে সমাধান করতে সময় লাগবে। তবে এ সমস্যা পাঁচ বছরের মধ্যে সহনশীল পর্যায়ে চলে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম, সিভিল সার্জন ফরিদ হোসেন মিয়া, পুলিশ সুপার মোহাম্মদ সরোয়ার হোসেন, জেলা কারাগারের জেল সুপার শহিদুল ইসলামসহ অনেকে।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, মে ১৬, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad