ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সৌদিতে বাংলা স্কুল উন্নয়নে প্রধানমন্ত্রীর অনুদান 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, মে ১৫, ২০১৮
সৌদিতে বাংলা স্কুল উন্নয়নে প্রধানমন্ত্রীর অনুদান  অনুষ্ঠানে বক্তৃতা করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ

ঢাকা: সৌদি আরবে বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন স্কুলের উন্নয়নে ও চলমান আর্থিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত প্রবাসীকল্যাণ তহবিল থেকে ১০ কোটি টাকা বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ কার্যক্রমের অংশ হিসেবে রিয়াদের বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (বাংলা কারিকুলাম) কর্তৃপক্ষকে তিন কোটি টাকার চেক হস্তান্তর করেছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। 

মঙ্গলবার (১৫ মে) সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চেক হস্তান্তর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রবাসীবান্ধব।

তাই প্রবাসীদের সন্তানদের পড়াশোনা নির্বিঘ্ন করার লক্ষ্যে প্রধানমন্ত্রী ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে অর্থ বরাদ্দ দিয়েছেন।  

এসব অর্থ সঠিকভাবে স্কুলের উন্নয়নে ব্যয় করার জন্য কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করেন রাষ্ট্রদূত। এছাড়া ছাত্রছাত্রীদের দেশের ইতিহাস, ঐতিহ্য ও মুক্তিযুদ্ধ সম্পর্কে পাঠদানের মাধ্যমে তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করার জন্যও শিক্ষকদের প্রতি আহবান জানান।  

প্রধানমন্ত্রীর প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, তার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ মহাকাশে স্যাটেলাইট প্রেরণ করেছে। বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে বলেও আমরা আশাবাদী।

সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সন্তানদের পড়াশোনার জন্য এসব স্কুল দীর্ঘ দিন থেকে পরিচালিত হয়ে আসছে। সম্প্রতি এসব স্কুল বিভিন্ন কারণে অর্থসঙ্কটের মুখে বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। প্রধানমন্ত্রীর প্রদত্ত অর্থ স্কুলের বিভিন্ন কাজে ব্যবহারের মাধ্যমে স্কুলের চলমান সঙ্কট মোকাবেলা করা সম্ভব হবে বলে জানান স্কুলের পরিচালনা পর্ষদের সদস্য ও শিক্ষকরা।  

স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকরা প্রধানমন্ত্রীর এ অনুদানের জন্য বিশেষ ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।  

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. আবুল হাসান ও শ্রম কাউন্সেলর সারোয়ার আলম। পরিচালনা পর্ষদের সদস্য রফিকুল ইসলামের উপস্থাপনায় আরও বক্তব্য দেন অধ্যক্ষ বদরুল আলম, ভারপ্রাপ্ত অধ্যক্ষ আফজাল হোসেন ও পরিচালনা পর্ষদের সদস্য নুরুল আমিন। সভাপতিত্ব করেন স্কুলের পরিচালনা পর্ষদের সভাপতি মোস্তাক আহমেদ।  

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, মে ১৫, ২০১৮
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ