[x]
[x]
ঢাকা, সোমবার, ১ শ্রাবণ ১৪২৫, ১৬ জুলাই ২০১৮

bangla news

অভিজ্ঞতার অভাবেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে জটলা

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৪ ৮:১৭:০৪ পিএম
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে জটলার সম্প্রতি ছবি

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে জটলার সম্প্রতি ছবি

ঢাকা: আমাদের দেশে আগে কোনো ফোরলেন মহাসড়ক ছিলো না। বর্তমান সরকার ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ফোরলেনে উন্নীত করেছে। কিন্তু এখনও আমরা তা রক্ষণাবেক্ষণের অভিজ্ঞতা অর্জন করিনি। আর অভিজ্ঞতার অভাবেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিশাল জটলা তৈরি হয়েছে বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
 

সোমবার (১৪ মে) দুপুরে রাজধানীর শেরে-বাংলা নগরে নিজ দফতরে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন পরিকল্পনামন্ত্রী।
 
মন্ত্রী বলেন, ‘ফেনী শহরের ফতেহপুরে রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজকে ঘিরে সৃষ্ট যানজট ছড়িয়ে পড়েছে কুমিল্লা থেকে চট্টগ্রামের সীতাকুণ্ড পর্যন্ত, যা প্রায় ১২০ কিলোমিটার। এটা আমাদের অভিজ্ঞতার অভাবে হয়েছে। আমরা প্রথমে এই সড়কের অনেক স্থানে ফুটওভার ব্রিজ নির্মাণ করেছি। কিন্তু মানুষ এগুলো ব্যবহার করতে চায় না। নতুন করে আবারও আন্ডারপাস নির্মাণ করা হচ্ছে। এসব কারণেই জটলা হয়েছে। আমাদের ফোরলেন নির্মাণের অভিজ্ঞতা থাকলে এমনটা হতো না’।
 
দেশের সড়ক প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘আমি দেখেছি গ্রামের সড়কের অবস্থা অনেক ভালো। তবে শহরের সড়ক আরও উন্নত করতে হবে। আমাদের আগে তো সড়কই ছিল না, এখন তো হয়েছে। আমরা এখন থেকে কংক্রিটের সড়ক নির্মাণ করবো আর বিটুমিন নয়। বিটুমিনের সড়ক পানির শত্রু। একটু বৃষ্টি হলেই নষ্ট হয়ে যায়। বিটুমিনের সড়ক মানেই সরকারি টাকার অপচয়। বিটুমিনের সড়ক এক বছরেই নষ্ট হয়ে যায়, তাই আমরা টেকসই কংক্রিটের সড়কে যাবো’।
 
সরকারি চাকরিতে কোটা সংস্কারের প্রজ্ঞাপন প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী বিষয়টির দ্রুত সুরাহা করবেন। একটি স্থায়ী সমাধান দেবেন, সেজন্যই ভাবছেন ও সময় নিচ্ছেন। এর একটি সঠিক ও গ্রহণযোগ্য সমাধান দেবেন প্রধানমন্ত্রী’।
 
বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মে ১৪, ২০১৮
এমআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa