[x]
[x]
ঢাকা, রবিবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫, ২০ মে ২০১৮

bangla news

নতুন নামে পরিবেশ ও বন মন্ত্রণালয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৪ ১:০৩:৪৮ পিএম
.

.

ঢাকা: পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নাম পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। নতুন নাম নির্ধারণ করা হয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। 

জলবায়ু পরিবর্তনের বিষয়টি বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ হওয়ায় আশপাশের দেশগুলোর সঙ্গে মিলিয়ে জলবায়ু পরিবর্তন শব্দটি যোগ করা হয়েছে।
 
সোমবার (১৪ মে) মন্ত্রিসভা কমিটি নতুন নাম অনুমোদন দেয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

নাম পরিবর্তনের কি সুবিধা পাওয়া যাবে জানতে চাইলে তিনি বলেন, সারাবিশ্বে এখন জলবায়ু পরিবর্তনের বিষয়টি আলোচনায় এসেছে। জলবায়ু তহবিল সংক্রান্ত যেসব কার্যক্রম আসবে আমরা সে ‍বিষয়ে জানতে পারবো। 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আপনারা দেখেছেন প্রকৃতিতেও পরিবর্তন এসেছে। ঝড়, বৃষ্টি, আগাম বন্যা কত রকমের প্রাকৃতিক দুর্যোগ আমরা শুধু বাংলাদেশে না সারাবিশ্বেই দেখতে পাচ্ছি। এজন্য বিষয়টি এখন আর বাংলাদেশের বিষয় নয়। বিশ্বব্যাপী আলোচনা চলছে। 

তিনি বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে পাইওনিয়ার। কারণ যখন জলবায়ু তহবিল করার জন্য কেউ টাকা দেয়নি তখন আমাদের সরকার টাকা দিয়ে তহবিল গঠন করে। এটা দিয়ে বহু দুর্যোগ মোকাবিলা করা হয়েছে। আমরা সেটা দিয়ে কাজ শুরু করি, দাতার টাকা দিয়ে শুরু করিনি। 

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, মে ১৪, ২০১৮/আপডেট: ১৪১০ ঘণ্টা
এসই/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa