ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

'ই-ট্রাফিক প্রসিকিউশন প্রসেস’ শুরু করতে যাচ্ছে আরএমপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, মে ৯, ২০১৮
'ই-ট্রাফিক প্রসিকিউশন প্রসেস’ শুরু করতে যাচ্ছে আরএমপি আরএমপি সদর এ সংক্রান্ত ত্রিপক্ষীয় চুক্তিতে সই অনুষ্ঠান/ছবি: বাংলানিউজ

রাজশাহী: সেবার মান বাড়াতে এবার 'ই-ট্রাফিক প্রসিকিউশন প্রসেস’ শুরু করতে যাচ্ছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। সব কিছু ঠিক থাকলে ঈদ-উল-ফিতরের পর আনুষ্ঠানিকভাবে রাজশাহী মহানগর এলাকায় এ কার্যক্রম শুরু হবে। 

বুধবার (৯ মে) দুপুরে আরএমপি সদর এ সংক্রান্ত ত্রিপক্ষীয় চুক্তিতে সই করেছে।

রাজশাহী মহানগর পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (সদর) ইফতে খায়ের আলম বাংলানিউজকে বলেন, 'ই-ট্রাফিক প্রসিকিউশন প্রসেস’  কার্যক্রম শুরু হলে মূলত রাজশাহী মহনগরীর সাধারণ জনগণ সহজে ও দ্রুততার সঙ্গে ট্রাফিক প্রসিকিউশন সংক্রান্ত জরিমানাগুলো ইলেক্ট্রনিক্স পদ্ধতিতে পরিশোধ করতে পারবেন।

 

এক্ষেত্রে মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পর্যায়ক্রমে ইউসিবি ব্যাংকের এজেন্ট পয়েন্ট স্থাপন করা হবে। পাইলট প্রকল্পটি ঈদ-উল-ফিতরের আগেই শুরু হবে। এর মধ্যে সব প্রস্তুতি শেষ করে ঈদের পর পরই রাজশাহী মহানগরীতে আনুষ্ঠানিকভাবে, 'ই-ট্রাফিক প্রসিকিউশন প্রসেস’ কার্যক্রম শুরু হবে।  

সিনিয়র সহকারী পুলিশ কমিশনার ইফতে খায়ের আলম বলেন, ই-ট্রাফিক প্রসিকিউশন প্রসেস চালু হলে আরএমপির সেবার মান আরও বাড়বে। রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমানের উদ্যোগে এ কার্যক্রম শুরু হতে যাচ্ছে।  

কার্যক্রম শুরু হলে আইন ভাঙার কারণে চলার পথে মামলায় পড়লেও জনগণ তার সুবিধাজনক এজেন্ট পয়েন্টে ট্রাফিক প্রসিকিউশন সংক্রান্ত জরিমানা/বিল পরিশোধ করতে পারবেন। এতে তাৎক্ষণিকভাবে কর্তব্যরত ট্রাফিক পুলিশ সার্জেন্টের মোবাইলে জরিমানা বা বিল পরিশোধের এসএমএস আসবে।  

তখন মামলাটি মুহূর্তের মধ্যেই নিষ্পত্তি করা যাবে। এজন্য আগের মতো আর রাজশাহী ট্রাফিক অফিসে গিয়ে লম্বা লাইনে দাঁড়াতে হবে না। যানবাহনের কাগজপত্র পেতেও আগের মতো দেরি হবে না। এজন্য ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবি) ও গ্রামীণফোন লিমিটেডের সঙ্গে আরএমপির ত্রিপাক্ষিক চুক্তি চুক্তিপত্র সই হয়েছে।  

এর মধ্যে গ্রামীণফোন কানেক্টিভিটি আর ইউসিবি ক্যাশ কার্যক্রম বিনিময়ের কাজ করবে বলে জানান রাজশাহী মহানগর পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

এ লক্ষ্যে দুপুরে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ সদর দফতরের কনফারেন্স রুমে আরএমপির সঙ্গে ইউসিবি ও গ্রামীণফোন লিমিটেডের ‘ই-ট্রাফিক প্রসিকিউশন প্রসেস’ সংক্রান্ত চুক্তিপত্র সই অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান। চুক্তিপত্রে আরএমপির পক্ষে সই করেন ডিসি (সদর) তানভীর হায়দার চৌধুরী, ইউসিব’র পক্ষে ইউসিবির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এটিএম তাহমিদুজ্জামান ও গ্রামীণফোন লিমিটেডের পক্ষে গ্রামীণফোন রাজশাহী সার্কেলের আঞ্চলিক প্রধান তাজিব আহমেদ।  

আরো উপস্থিত ছিলেন আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মো. সুজায়েত ইসলাম, ডিসি (বোয়ালিয়া) মো. আমির জাফর, ডিসি (শাহ মখদুম) মোহাম্মদ হেমায়েতুল ইসলাম, ডিসি (কাশিয়াডাঙ্গা) মো. জয়নুল আবেদীন, ডিসি (ট্রাফিক) অনির্বান চাকমা, এসি (ট্রাফিক) মো. ইফতে খায়ের আলম, ইউসিবির সহকারী ভাইস প্রেসিডেন্ট হাসান মোহাম্মদ জাহিদ, এরিয়া সেলস ম্যানেজার মাহাবুব উদ্দিন, রাজশাহী ব্রাঞ্চ ম্যানেজার আবুল হোসেন হাওলাদার, গ্রামীণফোন লিমিটেড রাজশাহীর টেকনোলজি হেড কাজী জিয়াউর রহমান, স্ট্রাটেজিক অ্যাকাউন্ট ম্যানেজার হেলাল উদ্দিন আহমেদ, বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার সিরাজ উদ্দিন।  

অনুষ্ঠানে পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, এর মধ্য দিয়ে আরএমপি ট্রাফিক বিভাগ দায়ের করা মামলাগুলোর জরিমানা/বিল আদায় পদ্ধতি সহজীকরণ, আধুনিকীকরণ ও ডিজিটাল পদ্ধতি প্রবর্তন হবে।  

আর আরএমপি নতুন এ কার্যক্রমের মাধ্যমে ভুক্তভোগী সাধারণ মানুষকে আরও উন্নতমানের সেবা দেওয়া যাবে বলেও আশা প্রকাশ করেন পুলিশ কমিশনার।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, মে ০৯, ২০১৮
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।