ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মিয়ানমারকে চাপ দিতে অস্ট্রেলিয়ার প্রতি আহ্বান

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৮
 মিয়ানমারকে চাপ দিতে অস্ট্রেলিয়ার প্রতি আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

সিডনি (অস্ট্রেলিয়া) থেকে: রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে অস্ট্রেলিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অস্ট্রেলিয়ায় তিনদিনের সরকারি সফরের প্রথম দিন শুক্রবার (২৭ এপ্রিল) সিডনিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপের সঙ্গে বৈঠকে শেখ হাসিনা এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের সাহায্য সহযোগিতার পাশাপাশি তাদের নিজ দেশে ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ বজায় রাখতে হবে।

রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমার চুক্তি করেছে। কিন্তু তা বাস্তবায়ন হচ্ছে না।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা জানান। এ সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।

ইন্টারকন্টিনেন্টাল সিডনি হোটেলে স্থানীয় সময় সকাল ১১টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। সিডনিতে অবস্থানকালে প্রধানমন্ত্রী এ হোটেলেই থাকছেন। আধাঘণ্টার এ বৈঠকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী নারীর ক্ষমতায়ন ও সর্বক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করায় প্রধানমন্ত্রীকে ‘ইমপ্রেশন লিডার’ হিসেবে আখ্যায়িত করেন। এ সময় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বারবার বলেন, আপনি (শেখ হাসিনা) একজন ইমপ্রেশন লিডার। বৈঠকে তিনি প্রধানমন্ত্রীর প্রশংসা করেন।

শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন ও সর্বক্ষেত্রে নারীদের অংশগ্রহণে তার সরকারের পদক্ষেপ এবং প্রশাসন, বিচার বিভাগ ও সংসদে নারীদের অংশগ্রহণ ও ভূমিকার কথা উল্লেখ করেন।

বৈঠকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ব্যাপারে করণীয় সম্পর্কে জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের সাহায্য করে যেতে হবে। পাশাপাশি মিয়ানমার যেন তাদের ফেরত নেয় সেজন্য চাপ বজায় রাখতে হবে।

বৃহস্পতিবার ঢাকা থেকে যাওয়া প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইট শুক্রবার সকাল ৭টা ৫ মিনিটে সিডনির কিংসফোর্ড স্মিথ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখানে তাকে স্বাগত জানান অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. সুফিউর রহমান। এরপর মোটর শোভাযাত্রা করে ইন্টারকন্টিনেন্টাল সিডনি হোটেলে প্রধানমন্ত্রীকে নিয়ে আসা হয়। গ্লোবাল সামিট অব ওমেন সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর এ অস্ট্রেলিয়া সফর। সম্মেলনে প্রধানমন্ত্রীকে ‘গ্লোবাল ওমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ডে’ ভূষিত করা হবে। এ সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে তার ছোট বোন শেখ রেহানা রয়েছেন।

এদিকে সকালে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাতের পর স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় এ হোটেলেই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট ডাং থি নোক থিহ।

পররাষ্ট্র সচিব শহীদুল হক জানান, অনুষ্ঠিত বৈঠকটিতে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন। গ্লোবাল ওমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ডে ভূষিত হওয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান তিনি।  

তিনি বলেন, বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন এবং নারীর ক্ষমতায়ন হয়েছে। বাংলাদেশের সঙ্গে ভিয়েতনামের ব্যবসা বেড়েছে এবং আরও বাড়া দরকার। বাংলাদেশ-ভিয়েতনাম সরাসরি ফ্লাইট চালুরও প্রয়োজন রয়েছে।  

এ দু’টি বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব শহীদুল হক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. সুফিউর রহমান উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১১১৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৮
এসকে/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।