ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দাবি না মানলে ১৩ মে থেকে কর্মবিরতিতে যাবে খনি শ্রমিকরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
দাবি না মানলে ১৩ মে থেকে কর্মবিরতিতে যাবে খনি শ্রমিকরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পার্বতীপুর (দিনাজপুর): আগামী ১২ মে’ র মধ্যে অর্গানোগ্রাম অনুযায়ী আউট সোসিং শ্রমিকদের স্থায়ী নিয়োগ, বকেয়া ৯ মাসের বেতন-ভাতা, প্রফিট বোনাস, ফেস বোনাস ও বিভিন্ন ভাতা দেয়াসহ ১৩ দফা দাবি বাস্তবায়ন না করা হলে ১৩ মে থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ঘোষণা দিয়েছে দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকরা।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) দুপুর ১২টার দিকে বড়পুকুরিয়া কয়লা খনি গেটের সামনে মানববন্ধন শেষে এ ঘোষণা দেন বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি।

শ্রমিকদের এ ঘোষণার সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে কয়লা খনি এলাকার ক্ষতিগ্রস্ত ২০ গ্রামের সমন্বয় কমিটি।

এ সময় উপস্থিত ছিলেন কমিটির সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, ক্ষতিগ্রস্ত ২০ গ্রামের সমন্বয় কমিটির নেতা মশিউর রহমান বুলবুল, মুক্তিযোদ্ধা নুরুল ইসলামসহ প্রায় ৫ শতাধিক শ্রমিক-কর্মচারী ও এলাকাবাসী।

আন্দোলনকারীদের দাবির মধ্যে উল্লেখযোগ্য দাবিগুলো হলো- চুক্তি অনুযায়ী সব শ্রমিকদের নিয়োগ, প্রতি বছর শতকরা ৪০ শতাংশ দক্ষ শ্রমিক নিয়োগ, সব শ্রমিকদের ক্ষেত্রে গ্রাচুইটি, আন্ডারগ্রাউন্ড শ্রমিকদের ছয় ঘণ্টা ডিউটি, ক্ষতিগ্রস্ত ২০টি গ্রামের বাড়ি-ঘরের দ্রুত স্থায়ী সমাধান, ক্ষতিগ্রস্ত এলাকার প্রত্যেক পরিবার থেকে খনিতে চাকরি, এলাকার নেতা ও শ্রমিক নেতাদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার প্রমুখ।

আন্দোলনকারীরা বলেন, ২০১৭ সালের আগস্ট থেকে বড়পুকুরিয়া কয়লা খনির এক্সএমসি/সিএমসির শ্রমিকদের বেতন-ভাতা বকেয়া রয়েছে। এর ফলে তারা পরিবার-পরিজন নিয়ে দুর্বিসহ জীবন-যাপন করছেন। বিষয়টি জ্বালানি প্রতিমন্ত্রী, জ্বালানি উপদেষ্টাসহ সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা হলেও কোনো কাজ হয়নি। বড়পুকুরিয়া কয়লা খনির ভূগর্ভ থেকে কয়লা উত্তোলনের ফলে ২০টি গ্রামের বাড়ি-ঘরসহ বিভিন্ন স্থাপনায় ফাটল দেখা দিয়েছে। বিষয়টি কর্তৃপক্ষকে অবহিত করা হলেও স্থায়ী সমাধান মেলেনি।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।