ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অস্ট্রেলিয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা 

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
অস্ট্রেলিয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানান মন্ত্রিসভার সদস্যরা। ছবি: পিআইডি

ঢাকা: সিডনিতে অনুষ্ঠেয় ‘গ্লোবাল সামিট অন উইমেন’ সম্মেলনে যোগ দিতে তিনদিনের সরকারি সফরে অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) দুপুর ১টা ৫০ মিনিটে থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে সিডনির উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি।  শুক্রবার (২৭ এপ্রিল) সকালে সিডনি পৌঁছাবেন প্রধানমন্ত্রী।

অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানান মন্ত্রিসভার সদস্যরা।  ছবি: পিআইডিবিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানান শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল, চিফ হুইপ আ স ম ফিরোজ এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম প্রমুখ।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।   

শুক্রবার সিডনির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসি) আয়োজিত এ সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট থাই নগক থিন ও কসোভোর সাবেক প্রেসিডেন্ট অ্যাতিফেত জাহজাগাকে উইমেন্স লিডারশিপ অ্যাওয়ার্ড দেওয়া হবে।  

সম্মেলনে যোগদানের পাশাপাশি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি।

গত বছর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ পদক পান। ইতোপূর্বে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা, জাতিসংঘের সাবেক শরণার্থী বিষয়ক হাইকমিশনার সাদাকো ওগাতা, চিলির সাবেক প্রেসিডেন্ট মিশেল ব্যাশেলেট, আয়ারল্যান্ডের সাবেক রাষ্ট্রপতি মেরি রবিনসনসহ অনেক প্রথিতযশা ব্যক্তি এ মর্যাদাপূর্ণ সম্মাননা গ্রহণ করেছেন।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন, সমসুযোগ, সমঅধিকার প্রতিষ্ঠা এবং নারীকে জাতীয় উন্নয়নের মূলধারায় সম্পৃক্তকরণের ক্ষেত্রে তার সরকারের গৃহীত উদ্যোগ, অবদান এবং সাফল্য তুলে ধরে বক্তব্য দেবেন।

আরও পড়ুন>>
** 
বৃহস্পতিবার অস্ট্রেলিয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গ্লোবাল সামিট অন উইমেন বিশ্বব্যাপী নারী নেতৃত্বের ব্যবসা এবং অর্থনৈতিক বিষয়াবলী সংক্রান্ত একটি বার্ষিক সম্মেলন। এ সম্মেলনে প্রধানমন্ত্রী বাংলাদেশে নারীর ক্ষমতায়নে তার সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরবেন।

সফরে শেখ হাসিনা ২৮ এপ্রিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। বৈঠকে দুই দেশের মধ্যে শিক্ষা, ক্রীড়া, মানবসম্পদ উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ, বিদ্যুৎ ও জ্বালানি, কৃষি, নিরাপত্তা, তথ্য-যোগাযোগ প্রযুক্তিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

এছাড়া প্রধানমন্ত্রীর সঙ্গে তার হোটেল ইন্টারকন্টিনেন্টালে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ সৌজন্য সাক্ষাৎ করবেন। সফরকালে শেখ হাসিনা ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন এবং ২৮ এপ্রিল হোটেল সোফিটেলে এক নাগরিক সভায় যোগ দেবেন।

২৯ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উদ্দেশে অস্ট্রেলিয়া ত্যাগ করবেন, পরদিন ৩০ এপ্রিল তার ঢাকায় ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮/আপডেট: ১৪২৫ ঘণ্টা 
এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad