ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারায়ণগ‌ঞ্জে পেশাগত বিশেষায়িত হাসপাতাল করছে সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
নারায়ণগ‌ঞ্জে পেশাগত বিশেষায়িত হাসপাতাল করছে সরকার সংবাদ সম্মেলনে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু-ছবি-বাংলানিউজ

ঢাকা: কারখানা মালিক এবং শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও সেইফটি বিবেচনা করে সরকার নারায়ণগঞ্জে বিশেষায়িত হাসপাতাল নির্মাণ করতে যাচ্ছে। ৩০০ শয্যার বিশেষায়িত হাসপাতালে ১০০ শয্যা শ্রমিকদের জন্য সংরক্ষিত থাকবে। আগামী ১ মে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে ঘোষণা দেবেন।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) দুপুরে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে একথা বলেন প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। এসময় উপস্থিত ছিলেন একই মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান।

তিনি বলেন, হাসপাতালে শ্রমিকরা নামমাত্র খরচ দিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা নিতে পারবেন। শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও সেইফটি বিষয়ে সচেতনতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এ বিষয়ে মালিকদের আগ্রহ সৃষ্টিতে এবছর ১০টি কারখানাকে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি উত্তম চর্চার পুরস্কার প্রদান করা হবে।  

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বের ১০টি গ্রিন ফ্যাক্টরির মধ্যে বাংলাদেশেরই সাতটি। দিন দিন শিল্পকারখানার কর্মপরিবেশ সৃষ্টি হচ্ছে। প্রতিটি কারখানায় সেইফটি কমিটি গঠন করা হয়েছে।  

প্রতি বছরের মতো এবারও ২৮ এপ্রিল জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালন করা হবে বলে জানান প্রতিমন্ত্রী। এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সুস্থ শ্রমিক, নিরাপদ জীবন নিশ্চিত করে টেকসই উন্নয়ন’।  

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত, কিন্তু ক্ষতিপূরণ পায়নি এমন একজন এনে দিতে পারলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮/আপডেট: ১৩৫০ ঘণ্টা
এসএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad