ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফের সালমান শাহ হত্যার বিচার চাইলেন মা নীলা চৌধুরী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
ফের সালমান শাহ হত্যার বিচার চাইলেন মা নীলা চৌধুরী ফের সালমান শাহ হত্যার বিচার দাবি মা নীলা চৌধুরীর/ছবি: বাংলানিউজ

ঢাকা: চিত্রনায়ক সালমান শাহকে হত্যা করা হয়েছিল দাবি করে ফের এ হত্যাকাণ্ডের বিচার চাইলেন তার মা নীলা চৌধুরী। 

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) মামলাটির অধিকতর তদন্ত প্রতিবেদনের জন্য দিন ধার্য ছিল।  

এদিন সালমান শাহকে হত্যা করা হয়েছিল দাবি করে সালমান শাহ’র ভক্তরা আদালতে মানববন্ধন করেন।

মানববন্ধনে নেতৃত্ব দেন তার মা নীলা চৌধুরী।  

পরে তিনি সাংবাদিকদের কাছে সালমান শাহকে হত্যা করা হয়েছিল দাবি করে এ হত্যাকাণ্ডের বিচার দাবি করেন।  

র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়ন (র‌্যাব) অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিল না করায় মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবব্রত বিশ্বাস আগামী ২০ আগস্ট প্রতিবেদন দাখিলের জন্য নতুন দিন ধার্য করেন।  

২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি সালমান শাহ’র মা নীলুফার চৌধুরী ওরফে নীলা চৌধুরীর নারাজির পরিপ্রেক্ষিতে ঢাকার সিএমএম আদালত মামলার পুনর্তদন্তের জন্য র‌্যাবে পাঠান।  

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মারা যান বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার (ইমন) ওরফে সালমান শাহ। সে সময় এ বিষয়ে অপমৃত্যুর মামলা দায়ের করেছিলেন তার বাবা প্রয়াত কমরউদ্দিন আহমদ চৌধুরী।  

পরে ১৯৯৭ সালের ২৪ জুলাই ছেলেকে হত্যা করা হয়েছে অভিযোগ করে মামলাটিকে হত্যা মামলায় রূপান্তরিত করার আবেদন জানান তিনি। অপমৃত্যুর মামলার সঙ্গে হত্যাকাণ্ডের অভিযোগের বিষয়টি একসঙ্গে তদন্ত করতে সিআইডিকে নির্দেশ দেন আদালত। সালমান শাহের মৃত্যুর ঘটনাটি তদন্ত করে ১৯৯৭ সালের ৩ নভেম্বর আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেয় সিআইডি।

চূড়ান্ত প্রতিবেদনে সালমান শাহের মৃত্যুকে আত্মহত্যা বলে উল্লেখ করা হয়। ২৫ নভেম্বর ঢাকার সিএমএম আদালতে ওই চূড়ান্ত প্রতিবেদন গৃহীত হয়। সিআইডির প্রতিবেদন প্রত্যাখ্যান করে তার বাবা কমর উদ্দিন আহমদ চৌধুরী রিভিশন মামলা দায়ের করেন।

২০০৩ সালের ১৯ মে মামলাটি বিচার বিভাগীয় তদন্তে পাঠান আদালত। এরপর প্রায় ১২ বছরে মামলাটি বিচার বিভাগীয় তদন্তে ছিল। দীর্ঘদিন ধরে বাদীপক্ষ আদালতে সাক্ষী হাজির না করায় তদন্ত প্রতিবেদন দাখিল বিলম্বিত হয়।

অবশেষে ২০১৪ সালের ৩ আগস্ট ঢাকার সিএমএম বিকাশ কুমার সাহার কাছে বিচার বিভাগীয় তদন্তের প্রতিবেদন দাখিল করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ইমদাদুল হক। এ প্রতিবেদনে সালমান শাহের মৃত্যুকে অপমৃত্যু হিসেবে উল্লেখ করা হয়।  

মামলার বাদী সালমান শাহের বাবা কমর উদ্দিন আহমদ চৌধুরী মারা যাওয়ায় গত বছর ১০ ফেব্রুয়ারি সালমান শাহ’র মা নীলা চৌধুরী বিচার বিভাগীয় তদন্ত প্রত্যাখ্যান করে প্রতিবেদনের উপর নারাজি দাখিল করেছিলেন।  

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
এমআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।