ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৬ বছর ধরে শিকলে বন্দি প্রলয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৭ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
৬ বছর ধরে শিকলে বন্দি প্রলয় ৬ বছর ধরে শিকলবন্দি জীবনযাপন করছে প্রলয় বৈরাগী

গোপালগঞ্জ: ৬ বছর ধরে শিকলবন্দি জীবনযাপন করছে প্রলয় বৈরাগী (৯) নামে মানসিক ভারসাম্যহীন এই শিশুটি। দিন-রাত ২৪ ঘণ্টা তাকে শেকলে বেঁধে রাখা হয়। উন্নত চিকিৎসা করাতে পারলে প্রলয় আবার স্বাভাবিক জীবনে ফিরে আসবে বলে চিকিৎসকরা জানালেও টাকার অভাবে চিকিৎসা করাতে পারছে তার বাবা-মা। 
 

গোপালগঞ্জ সদর উপজেলার সাতপাড় ইউনিয়নের রাধানগর গ্রামের আনন্দ বৈরাগীর ছেলে প্রলয়। চার ভাই-বোনের মধ্যে সবার বড় সে।

 

দীর্ঘ ৬ বছর ধরে বাড়ির বারান্দায় ও গাছের নিচে শিকলবন্দি জীবনযাপন করছে সে। মানসিক ভারসাম্যহীন প্রলয়কে দিনের বেলায় একটি গাছের সঙ্গে, আর রাতের বেলা ঘরের খুঁটির সঙ্গে বেঁধে রাখা হয়।

প্রলয়ের বাবা আনন্দ বৈরাগী ও মা সাথী বৈরাগী বলেন, দেড় বছর বয়সের সময় হঠাৎ একদিন ঝাকুনি দিয়ে সে অসুস্থ হয়ে পড়ে। এরপর একটু বড় হলে তার চলাফেরায় নানা ধরনের পরিবর্তন দেখা যায়। তার কাছে ছোট-বড় যেই আসুক তাকে মারধর করতো। অন্যের জমিতে গিয়ে ফসল নষ্ট, দৌড়ে গিয়ে বাড়ির পাশের নদীতে নেমে পড়তো। এ সব কারণে প্রথমে তাকে কবিরাজ দেখানো হয়। কিন্তু কাজের কাজ কিছুই হয় না। পরে গোপালগঞ্জ জেলা সদরে ডাক্তারের স্মরণাপন্ন হই। চিকিৎসা চলাকালীন একটু সুস্থ হলেও এখন আবার আগের মতো হয়ে গেছে। ৬ বছর ধরে শিকলবন্দি জীবনযাপন করছে প্রলয় বৈরাগীগোপালগঞ্জ ফরিদ মেমোরিয়াল হাসপাতালের চিকিৎসক প্রহ্লাদ চন্দ্র বিশ্বাস বলেন, উন্নত চিকিৎসা ব্যবস্থায় মানসিক ভারসাম্যহীন রোগীরা অহরহই সুস্থ হয়ে যাচ্ছে। এ শিশুটিরও সঠিক চিকিৎসা করালে সে স্বাভাবিক সুস্থ জীবনে ফিরে আসতে পারে।

চিকিৎসা করাতে গিয়ে এখন নিঃস্ব প্রলয়ের পরিবার। তাই চিকিৎসার জন্য সরকার ও হৃদয়বান ব্যক্তিদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন প্রলয়ের মা-বাবা।  

বাংলাদেশ সময়: ০৭৫৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।