ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাবনায় ‘টিকা’ নিয়ে অসুস্থ পিটিআই প্রশিক্ষণার্থী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
পাবনায় ‘টিকা’ নিয়ে অসুস্থ পিটিআই প্রশিক্ষণার্থী পিটিআই’র প্রশিক্ষণার্থীরা। ছবি: বাংলানিউজ

পাবনা: পাবনা প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের (পিটিআই) প্রশিক্ষণার্থীদের হেপাটাইটিস বি ভাইরাসের ভুয়া টিকা দেওয়ার অভিযোগ উঠেছে।

বুধবার (২৫ এপ্রিল) দুপুরে বিক্ষুব্ধ প্রশিক্ষণার্থীরা টিকাদানকারী প্রতিষ্ঠানের এক কর্মীকে আটক করে পুলিশে দেয়।

আটক সুলতান মাহমুদ পটুয়াখালীর ডিজেবল ওয়েলফেয়ার ফাউন্ডেশন নামের একটি সংস্থার প্রোগ্রাম অফিসার।

ভুক্তভোগী একাধিক প্রশিক্ষণার্থীরা জানান, কয়েক মাস ধরে পিটিআই প্রশাসনের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের শ্রীরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া নামের একটি কোম্পানির জেনভেগ বি নামের টিকা দিয়ে আসছে পটুয়াখালীর ডিজেবল ওয়েলফেয়ার ফাউন্ডেশন নামের একটি প্রতিষ্ঠান। সম্প্রতি টিকা গ্রহণের পর এক নারী প্রশিক্ষণার্থী অসুস্থ হয়ে পড়েন। বুধবার ওই এনজিওর কর্মীরা আবারো টিকা দিতে আসলে, অনুমোদন ও উপকরণ দেখতে চান প্রশিক্ষণার্থীরা। পরে সিভিল সার্জন অফিসের প্রতিনিধিরা টিকার উপকরণ পরীক্ষা করে প্রাথমিকভাবে ভুয়া বলে মত দেন। এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা টিকাদাতা প্রতিষ্ঠানের এক কর্মীকে আটক করে পুলিশে দেন।

পাবনা সদর থানার উপ-পরিদর্শক (এসআই) মোহাইমেনুল ইসলাম বাংলানিউজকে বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। এ ঘটনায় ডিজেবল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার সুলতান মাহমুদকে আটক করা হয়েছে। তার কাছে থাকা টিকাগুলো পরীক্ষা করে সিদ্ধান্ত নেওয়া হবে।  

পাবনা পিটিআইয়ের ভারপ্রাপ্ত সুপারেন্ডেন্ট সুভাস কুমার বিশ্বাস বাংলানিউজকে বলেন, মূলত সুপার ম্যাডাম এই প্রতিষ্ঠানের প্রশিক্ষণার্থীদের হেপাটাইটিস বি ভাইরাসের টিকা দেওয়ার অনুমতি দিয়েছেন। বিষয়টি তিনিই বিস্তারিত বলতে পারবেন। তবে সিভিল সার্জন অফিসের লোকজন এটি ভুয়া টিকা বলে নিশ্চিত করেছেন।  

পাবনা সিভিল সার্জন অফিসের টিকা কর্মসূচির প্রধান রবিউল আলম বাংলানিউজকে বলেন, মূলত এটি ভারতের একটি প্রতিষ্ঠানের ওষুধ। পটুয়াখালীর একটি এনজিও সিভিল সার্জনের অনুমতি ছাড়াই টিকাদান কর্মসূচি পালন করছে। সেই টিকা যে তাপমাত্রায় রাখা হয়েছে তাতে ওই টিকার কোনো প্রকার কার্যকরিতা থাকে না।  

এদিকে, পাবনা সিভিল সার্জন ডা. তাহাজ্জেল হোসেন বাংলানিউজকে বলেন, আমাদের কোনো প্রকার অনুমতি ছাড়াই তারা এ কর্মসূচি করছেন। তবে যে পদ্ধতিতে তারা টিকা দিচ্ছেন তা কোনো কাজেই আসবে না তা। আর ওই টিকার মধ্যে কি আছে না আছে সেইটা পরীক্ষা ছাড়া বলা সম্ভব হচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।