ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শিশুধর্ষণ বৃদ্ধিতে মানবাধিকার সংগঠনগুলোর উদ্বেগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
শিশুধর্ষণ বৃদ্ধিতে মানবাধিকার সংগঠনগুলোর উদ্বেগ মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত সম্মিলিত প্রতিবাদ সভা

ঢাকা: দেশে শিশু ধর্ষণের ঘটনা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে কয়েকটি মানবাধিকার সংস্থা। একই সঙ্গে শিশুদের প্রতি চলমান সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বুধবার (২৫ এপ্রিল) কেন্দ্রীয় শহীদমিনার প্রাঙ্গণে মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত সম্মিলিত প্রতিবাদ সভায় এ আহ্বান জানান বক্তারা।

এতে মানবাধিকার, নারী ও শিশু অধিকার বিষয়ে কর্মরত ২২টি সংগঠন অংশগ্রহণ করে।

এছাড়‍াও দুইজন কিশোরী, একজ কিশোর এবং নারীপক্ষ, অ্যাকশন এইড, বাংলাদেশ শিশু অধিকার ফোরাম, অপরাজেয় বাংলা, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, ওয়েভ ফাউন্ডেশন, উত্তরণ এবং ইউএসটিসি’র প্রতিনিধিরাও সভায় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন।

শিশু ও নারী ধর্ষণের ঘটনা বৃদ্ধির কারণ উদ্ঘাটন করে কার্যকর ব্যবস্থা নেওয়ার মাধ্যমে শিশু ও নারীর নিরাপত্তা বিধান করতে সরকারের প্রতি আহ্বান জানান মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

প্রতিবন্ধী শিশু ধর্ষণের শিকার হবার পরেও নাগরিক সমাজের নির্লিপ্ততায় শাহীন আনাম বিস্ময় প্রকাশ করেন। তিনি নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সামাজিক শক্তিসমূহের সম্মিলিত প্রয়াসের ওপর গুরুত্বারোপ করেন। নারী ও শিশু ধর্ষণের ঘটনাকে তরুণদের জন্য ‘কলঙ্ককজনক’ উল্লেখ করে বখাটে তরুণদের চিহ্নিত করার মাধ্যমে তাদের আইনের হাতে তুলে দিতে তরুণসমাজের প্রতি আহ্বান জানান তিনি।

প্রতিবাদ সভায় উল্লেখ করা হয়, গত তিনমাসে সারাদেশে ৯৯ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে, যার মধ্যে ২০ জনেরও বেশি শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। শিশু ধর্ষণের ঘটনায় শিশুর শারীরিক, মানসিক ও সামাজিক জীবনে স্বল্প ও দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাব পড়ে।  

শিশু অধিকারের এ ধরনের ন্যাক্কারজনক লঙ্ঘন কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে অভিমত প্রকাশ করে বক্তারা বলেন, বিচারহীনতার কারণে নারী ও শিশু নির্যাতনের ঘটনা অসহনীয় অবস্থায় উপনীত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।