ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বৃহস্পতিবার অস্ট্রেলিয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
বৃহস্পতিবার অস্ট্রেলিয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: সিডনিতে অনুষ্ঠেয় ‘গ্লোবাল সামিট অন উইমেন’ সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার তিন দিনের সরকারি সফরে অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সম্মেলনে বাংলাদেশ, সমগ্র এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নারী শিক্ষা এবং নারী উদ্যোক্তাদের কর্মকাণ্ড প্রসারে নেতৃত্বের স্বীকৃতি হিসেবে মর্যাদাপূর্ণ ‘গ্লোবাল উইমেন্স লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮’তে ভূষিত হবেন প্রধানমন্ত্রী। এই অ্যাওয়ার্ড একটি আজীবন সম্মাননামূলক স্বীকৃতি।

সম্মেলনে যোগদানের পাশাপাশি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) দুপুর ১টা ৩৫ মিনিটে থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে অস্ট্রেলিয়ার সিডনির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। শুক্রবার সকালে প্রধানমন্ত্রীর সিডনি পৌঁছানোর কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার (২৭ এপ্রিল) সিডনির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসি) আয়োজিত এক অনুষ্ঠানে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট থাই নগক থিন এবং কসোভোর সাবেক প্রেসিডেন্ট অ্যাতিফেত জাহজাগার সঙ্গে
উইমেন্স লিডারশিপ অ্যাওয়ার্ড নেবেন।

গত বছর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ পদক পান। ইতোপূর্বে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা, জাতিসংঘের সাবেক শরণার্থী বিষয়ক হাইকমিশনার সাদাকো ওগাতা, চিলির সাবেক প্রেসিডেন্ট মিশেল ব্যাশেলেট, আয়ারল্যান্ডের সাবেক রাষ্ট্রপতি মেরি রবিনসনসহ অনেক প্রথিতযশা ব্যক্তি এ মর্যাদাপূর্ণ সম্মাননা গ্রহণ করেছেন।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন, সমসুযোগ, সমঅধিকার প্রতিষ্ঠা এবং নারীকে জাতীয় উন্নয়নের মূলধারায় সম্পৃক্তকরণের ক্ষেত্রে তার সরকারের গৃহীত উদ্যোগ, অবদান এবং সাফল্য তুলে ধরে বক্তব্য দেবেন।

গ্লোবাল সামিট অন উইমেন বিশ্বব্যাপী নারী নেতৃত্বের ব্যবসা এবং অর্থনৈতিক বিষয়াবলী সংক্রান্ত একটি বার্ষিক সম্মেলন। এ সম্মেলনে প্রধানমন্ত্রী বাংলাদেশে নারীর ক্ষমতায়নে তার সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরবেন।

সফরে শেখ হাসিনা ২৮ এপ্রিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। বৈঠকে দুই দেশের মধ্যে শিক্ষা, ক্রীড়া, মানবসম্পদ উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ, বিদ্যুৎ ও জ্বালানি, কৃষি, নিরাপত্তা, তথ্য-যোগাযোগ প্রযুক্তিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

এছাড়া প্রধানমন্ত্রীর সঙ্গে তার হোটেল ইন্টারকন্টিনেন্টাল সিডনিতে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ সৌজন্য সাক্ষাৎ করবেন।

সফরকালে শেখ হাসিনা ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন এবং ২৮ এপ্রিল হোটেল সোফিটেলে এক নাগরিক সভায় যোগ দেবেন।

২৯ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উদ্দেশে অস্ট্রেলিয়া ত্যাগ করবেন, পরদিন ৩০ এপ্রিল তার ঢাকায় ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।