ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাবি মসজিদে কবি বেলাল চৌধুরীর জানাজা সম্পন্ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
ঢাবি মসজিদে কবি বেলাল চৌধুরীর জানাজা সম্পন্ন কবি বেলাল চৌধুরীর জানাজা। ছবি: জিএম মুজিবুর

ঢাকা বিশ্ববিদ্যালয়: একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরীর জানাজা বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে সম্পন্ন হয়েছে। জানাজা শেষে কবির মরদেহ তার গ্রামের বাড়ির উদ্দেশে নেওয়া হচ্ছে।

এর আগে কেন্দ্রীয় শহীদমিনার কবির মরদেহে শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ। বুধবার (২৫ এপ্রিল) সকাল ১১টার দিকে কবির মরদেহ শহীদমিনারে নেওয়া হয়।

সেখানে কবির মরদেহে সর্বস্তরের মানুষের জন্য শ্রদ্ধা নিবেদনের আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

কবি বেলাল চৌধুরীকে শ্রদ্ধা জানাতে এসে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বেলাল চৌধুরী বটবৃক্ষ ছিলেন। বাংলার মাটি-মানুষ ও আকাশ নিয়ে লিখতেন তিনি। তার লেখায় এসব ফুটে উঠেছে। কলকাতায়ও তার জনপ্রিয়তা ছিল। তার মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি হয়েছে।

কবির মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি বলেন, কবি বেলাল চৌধুরী ছিলেন উজ্জ্বল নক্ষত্র, প্রগতিশীল মানুষ ছিলেন তিনি। আমাদের কাছে তিনি বেলাল ভাই হিসেবে পরিচিত ছিলেন। যেকোন মানুষ চলে গেলেই শূন্যতা তৈরি হয়। বেলাল ভাইয়ের শূন্যতা পূরণ হবে না।  

শ্রদ্ধা নিবেদন শেষে এক মিনিট নীরাবতা পালন করে জানাজার জন্য সোয়া ১২টার দিকে বেলাল চৌধুরীর মরদেহ নিয়ে যাওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে।

কবিকে শ্রদ্ধা জানাতে বুধবার সকাল থেকেই কেন্দ্রীয় শহীদমিনার প্রাঙ্গণে অবস্থান করছেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষজন। দেশবরেণ্য কবিদের পাশাপাশি সাংবাদিক সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ আত্মীয়-স্বজনসহ কবিতাপ্রেমী মানুষেরা উপস্থিত হন।

বেলাল চৌধুরীর ভাতিজা রফিক-উম-মুনীর চৌধুরী জানান, শ্রদ্ধা নিবেদন ও জানাজা শেষে ফেনীর শর্শদীতে বেলাল চৌধুরীকে দাফন করা হবে। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর তার জানাজা অনুষ্ঠিত হবে। বেলা ১২টা পর্যন্ত এ শ্রদ্ধা নিবেদন চলবে।  

মঙ্গলবার (২৪ এপ্রিল) বেলা সোয়া ১২টার দিকে রাজধানীর ধানমন্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন ষাট দশকের অন্যতম কবি বেলাল চৌধুরী। তিনি ক্রনিক কিডনি ডিজিজ, রক্তশূন্যতা, হাইপোথাইরোটিজসহ নানা জটিল রোগে আক্রান্ত ছিলেন। জীবনের শেষ দিনগুলোতে কবি মূত্রনালির সংক্রমণজনিত ‘সেফটিসেমিয়া’ রোগেও ভুগছিলেন।

বেলাল চৌধুরীর উল্লেখযোগ্য কবিতার বইয়ের মধ্যে আছে ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’, ‘বত্রিশ নম্বর’।  

সাহিত্যে অবদানের জন্য ২০১৪ সালে তিনি একুশে পদক পান। পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও। ফেনী সদর উপজেলার শর্শদী গ্রামে ১৯৩৮ সালের ১২ নভেম্বর তার জন্ম।

ঢাবিতে বাদ জোহর কবি বেলাল চৌধুরীর জানাজা

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
এজেডএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।